শর্মিষ্ঠা গোস্বামী চট্টোপাধ্যায়


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আড্ডা বসেছিল পরিচালক অনীক দত্তের বাড়িতে। আজই মুক্তি পেয়েছে তাঁর নতুন ছবি বরুণবাবুর বন্ধু। সমসাময়িক রাজনীতির ছোঁয়া থাকলেও একটা পারিবারিক গল্প বলেছেন অনীক। মুখ্য চরিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায়। বাড়ির কর্তা বরুণবাবুর আপাত নিস্তরঙ্গ জীবনে হঠাত্‍ই তোলপাড়, এসে হাজির হচ্ছেন তাঁপ ছোটবেলার বন্ধু, যিনি কিনা দেশের রাষ্ট্রপতি। বন্ধুর চিঠি নিয়ে পরিবার, আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশী, পাড়ার কাউন্সিলর থেকে লোকাল নেতা সবাই উত্তেজিত। প্রত্যেকের আলাদা অ্যাজেন্ডা, আলাদা চাহিদা। এমন একটা গল্পে মিউজিকের ভূমিকা অনেকটাই। আর সেই কাজটি সুচারুভাবেই করেছেন সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র।পরিচলকের বাড়িতে বসে সেই আড্ডাতেই মজা করছিলেন বিদীপ্তা, শ্রীলেখা, অর্পিতা, দেবলীনারা। এমনিতেই প্রচন্ড সিস্টেম্যাটিক অনীক দত্ত। আর দেবজ্যোতির ধরনই শেষ মুহূর্তে কাজ করা। তাই নিয়ে টানাপোড়েনেই ছবির ব্যকগ্রাউন্ড তৈরির কথা হচ্ছিল।


অনীক দত্ত : না না, দেবু বরং বেশ তাড়াতাড়িই এই ছবির মিউজিক করে দিয়েছে।এর আগেও ‘মেঘনাদ বধ রহস্য’ ছবিতেও ছবির শুটিংয়ের আগেই দেবু আমাকে ব্যাকগ্রাউন্ড স্কোর শুনিয়ে দেয়।


প্রতিবেদক : দেবজ্যোতি, বরুণবাবুর বন্ধুর মত একটা ভার্বোজ ছবির মিউজিকের জন্য বিশেষ কী ভাবনা ছিল?


দেবজ্যোতি মিশ্র : অনীক নিজের এই ছবিকে যতই অন্য ছবি বলুন না কেন, আসলে এটা ওঁর অনন্য ছবি। সমসাময়িক যত বন্ধুবান্ধব পরিচালক যাই করুন না কেন, অনীক তাঁর ঘরানায় শ্রেষ্ঠ। বরুণবাবুর বন্ধুই সেই ছবি, যা বাঙালি দেখতে চান। কাজেই অনীকের ঘরানার কথা মাথায় রেখেই এই ছবির মিউজিক করতে হয়েছে। তার প্রশংসাও করছেন অনেকেই।


প্রতিবেদক : অনেকে আবার এও বলছেন যে, এই ছবির মিউজিক সত্যজিত্‍ রায় স্টাইলে করা হয়েছে।


দেবজ্যোতি মিশ্র : দেখো, ভারতীয় রাগ রাগিণী বা পাশ্চাত্য ক্ল্যাসিকালে সত্যজিত্‍ রায় যে গাছের ফসল, আমিও সে গাছেরই ফসল। তাই মিল থাকাটা অস্বাভাবিক নয়। আর এই ছবির গল্প এমন যে, ব্যাকগ্রাউন্ড মিউজিকের কর্ড প্রগ্রেসন নিয়ে যখন


চিন্তা করতে বসি, তখন কোথাও একটা ভাবনার মিল হয়ত লজিক্যালি এসেই গেছে। তাতে কীসের অসুবিধা? আমরা তো বিভিন্ন সময়ে একই সঙ্গীতের উত্তরাধিকার।


প্রতিবেদক : ছবিতে বিদীপ্তাকে দিয়ে প্লেব্যাকের ভাবনাটা কার?


অনীক দত্ত : আমার বরাবরই মনে হত, অভিনয় করছেন একজন, হঠাত্‍ই তিনি যখন গান গাইছেন, তখন লতা মঙ্গেশকর কেন বেজে উঠবে? বিশেষত, যদি অভিনেতা গান গাইতে পারেন। এক্ষেত্রে, রাকা অর্থাত্‍ যে চরিত্রে বিদীপ্তা অভিনয় করছেন, সে মধ্যবিত্ত বাঙালি বাড়ির তুলনায় ভালই গায়। চর্চা করে। তাই বিদীপ্তাকে দিয়েই গান গাওয়ানোর সিদ্ধান্ত নিই।


দেবজ্যোতি মিশ্র : বিদীপ্তা-সুদীপ্তার সঙ্গে গানের সূত্রে আমার একটা পূর্ব পরিচয় ছিল। ভারতীয় গণনাট্য সংঘের গান, প্রতিবাদী গান, সলিল চৌধুরীর গান বা রবীন্দ্রসঙ্গীত-সবেতেই বিদীপ্তার একটা অনায়াস যাতায়াত আছে।কাজেই এই চরিত্রে গান গাওয়ানোর জন্য অন্য কাউকে নেওয়ার কোনও কারণই ছিল না।


বরুণবাবুর বন্ধু মুক্তি পেয়েছে আজই। পরিচালক অনীক দত্তের আগের ছবি ‘ভবিষ্যতের ভূত’ ঘিরে নানা সমস্যা তৈরি হয়। সুপ্রিম কোর্টে কেস জিতে ছবি রি-রিলিজ করানো হয়। ছবিটিকে বক্স অফিস সফল ছবি হিসাবেই ঘোষণা করাও হয়। তার পরেই সুরিন্দর ফিল্মসের ব্যানারে পরিচালক অনীক দত্তের ছবি ‘বরুণবাবুর বন্ধু’ মুক্তি পেল আজ।