নিজস্ব প্রতিবেদন: সত্যজিতের একশ বছর, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও গিয়ে পড়ল সেই ছাপ। সাদা-কালোতে ফিরছে অপু-অপর্ণা জুটি, আর এই জুটির হাত ধরেই ফিরছে বাঙালির নস্টালজিয়া। ‘অভিযাত্রিক’ছবিটি পরিচালক  শুভ্রজিৎ মিত্রর কাছে একটি বড় চ্যালেঞ্জ। অপুর চরিত্রে অর্জুন চক্রবর্তী ও অপর্ণার ভূমিকায় রয়েছেন দিতিপ্রিয়া রায়। ইতিমধ্য়েই তাঁদের ফার্স্টলুক দেখে ফেলেছেন সিনেপ্রেমীরা। সব্যসাচী চক্রবর্তীর উপস্থিতি ছবিকে অন্য মাত্রা দেবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: 'হ্যাপি বার্থ ডে ভিলেন', দিশাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে এ কি বললেন টাইগার?


সত্যজিতের পরিচালনায় ৬০ বছর আগে অপুর সংসারে দেখা গিয়েছিল সৌমিত্র-শর্মিলার রসায়ন। বাঙালির মনের মণিকোঠায় আজও গেঁথে রয়েছে সেই ছবির দৃশ্য। অপু চরিত্রের স্রষ্টা বিভূতিভূষণ এবার বিশ্বের দরবারে পৌঁছে গেল দুই বাঙালি পরিচালকের হাত ধরে। দুজনের চোখে অপুকে দেখা একইসঙ্গে দেখানো হবে চলচ্চিত্র উৎসবে। যদিও শুভ্রজিতের কাছে এই ছবি সত্যজিৎ রায়ের প্রতি শ্রদ্ধার্ঘও বটে।



ইতিমধ্য়েই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে এই ছবি। এই ডিজিটালের যুগে একটা গোটা ছবি তৈরি হয়েছে সাদা-কালোতে! পরিচালকের মতে সেই নস্টালজিয়া ফিরিয়ে দিতে এই টোনই রেখেছেন ছবিতে। মুডটা রাখার চেষ্টা করেছি ছবিতে। জি ২৪ ঘণ্টার তরফ থেকে পরিচালকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন-'সত্যজিৎ রায়ের ছবির সঙ্গে আমারও ছবি দেখানো হচ্ছে এটাই সবচেয়ে বড় পাওয়া।' ২০ জুন পর্যন্ত চলবে এই চলচ্চিত্র উৎসব।



 মায়ামি, লন্ডন, ইউরোপ, ইস্তানবুল সহ বিভিন্ন ফেস্টিভ্যালে দেখানো হয়েছে এই ছবি। পরিচালকের কাছে সবচেয়ে কাছের প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের প্রতিক্রিয়া। তিনি পরিচালককে জানিয়েছিলেন- 'অনবদ্য ছবি। শুভ্রজিতের কাছ থেকে তিনি এতটা আশা করেন নি, প্রতিটি ফ্রেম কথা বলেছে।' শুভেচ্ছা জানিয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত ও বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের নাতি তথাগত বন্দ্যোপাধ্যায়ও শুভেচ্ছা জানিয়েছেন পরিচালককে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)