নিজস্ব প্রতিবেদন : চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত এবং পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের বিরুদ্ধে 'চুরি'র অভিযোগ আনলেন চিত্রনাট্যকার সুজাতা চৌধুরী। সুজাতার অভিযোগ, তাঁর লেখা 'জলসাঘর' ছবির চিত্রনাট্য চুরি করে তৈরি করা হয়েছে কমলেশ্বর মুখোপাধ্যায়ের 'অনুসন্ধান' ছবিটি। চিত্রনাট্য চুরির পাশাপাশি পদ্মনাভ দাশগুপ্তর বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগও এনেছেন সুজাতা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফেসবুকে একটা লম্বা পোস্টের মাধ্যম নিজের অভিযোগ তুলে ধরেছেন সুজাতা চৌধুরী। তাঁর পোস্ট থেকে জানা যাচ্ছে, ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে ছাত্রী ছিলেন। তাঁর একটি চিত্রনাট্য সংস্থাও রয়েছে। নাম 'বোহো বায়োস্কোপ'। নিজের ফেসবুক পোস্টে সুজাতা দাবি করেছেন, ২০১৮ সালে কলেজ শেষ করার পর তিনি চিত্রনাট্য লেখবার জন্য পদ্মনাভ দাশগুপ্তর সঙ্গে যোগাযোগ করেছিলেন। সেসময় পদ্মনাভ তাঁকে ফ্রেডরিক ডিউরেনম্যাটের 'আ ডেঞ্জারাস গেম' গল্পটি শোনান। সেই গল্পটি নিয়ে কাজের জন্য পদ্মনাভ দাশগুপ্তর সঙ্গে তিনি চুক্তিবদ্ধ হন। ছবির নাম রাখা হয় 'জলসাঘর'। 


সুজাতা চৌধুরী লিখেছেন, ভারতে 'আ ডেঞ্জারাস গেম'-এর সংস্করণ না পাওয়া যাওয়ার কারণে সূদূর আমেরিকা থেকে বইটির দুটি কপি আনানো হয়। পাশাপাশি জুরিখে ফ্রেডরিকের স্বত্ব রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংস্থার সঙ্গেও যোগাযোগ করা হয়। তিনি সবুজ সংকেতের অপেক্ষা করছিলেন। যাতে দ্রুত শ্যুটিং শুরুর করা যায় তার অনুমতি চেয়ে বারবার মেইলও করেছিলেন। এরই মাঝে পরমব্রত চট্টোপাধ্যায়, রাইমা সেন, কৌশিক সেনের মতো অভিনেতাদের নিজের ছবির গল্পও শোনিয়ে ফেলেন সুজাতা। 


আরও পড়ুন-কলাকুশলীরা মিছিলে না আসায় 'গভীর' হুমকি Swarup-র? সরব বাবুল-রূপাঞ্জনারা



আরও পড়ুন-কেটে গিয়েছে ২৮ বছর, Divya Bharti-র মৃত্যু আজও রহস্য


সুজাতার অভিযোগ, এর মাঝে পদ্মনাভ দাশগুপ্ত ও কমলেশ্বর মুখোপাধ্যায় তাঁদের নাট্য দলের হয়ে একটি নাটক মঞ্চস্থ করেন। অভিযোগ, সেই নাটকের গল্প ছিল তাঁর লেখা 'জলসাঘর'-এর চিত্রনাট্যের টুকলি। সুজাতা লিখেছেন, এবিষয়ে তিনি পদ্মনাভকে প্রশ্ন করলে তিনি আশ্বস্ত করেন ছোট একটি অনুষ্ঠানে এই নাটক মঞ্চস্থ করা হয়েছে তা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। পরে কমলেশ্বর মুখোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে সেই নাটক আরও বেশ কয়েকবার মঞ্চস্থ হওয়ার কথা জানতে পারেন সুজাতা। এদিকে সদ্য মুক্তি পেয়েছে কমলেশ্বর মুখোপাধ্যায়ের 'অনুসন্ধান'-এর ট্রেলার। সুজাতার দাবি 'জলসাঘর'-এর চিত্রনাট্য সামান্য হেরফের করেই তৈরি করা হয়েছে 'অনুসন্ধান' ছবিটি। 


পদ্মনাভ দাশগুপ্তের বিরুদ্ধে আনা তাঁর অভিযোগের সপক্ষে ২০১৯ সালে চিত্রনাট্যকারদের সংগঠনে তাঁর চিত্রনাট্য জমা দেওয়ার কপি, পদ্মনাভর হয়ে তাঁর স্ত্রী লোপামুদ্রা দাশগুপ্তর স্বাক্ষর করা চুক্তিপত্রের কাগজ এবং বেশ কিছু হোয়াটসঅ্যাপের স্ক্রিনশট ফেসবুকে শেয়ার করেছেন সুজাতা চৌধুরী। 


One FRIEDRICH DURRENMATT story 'A DANGEROUS GAME' and the tale of three films.... Multiple lies and deception by writer...

Posted by Sujata Chowdhury on Thursday, 25 March 2021

এবিষয়ে কমলেশ্বর মুখোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ''আমার সম্মানহানির চেষ্টা হলে আইনি পদক্ষেপ নেব। একথা আমি আগেই জানিয়ে দিয়েছিলাম, তারপর কেউ আর কোনও অভিযোগ করেননি। এবিষয়ে আমি একটা কথাই বলব, এর সঙ্গে আমি জড়িত নই।''


এখানেই শেষ নয়। সম্প্রতি সামনে এসেছে অমিতাভ বচ্চন-ইমরান হাশমি 'চেহরে'র ট্রেলার। সুজাতা চৌধুরীরর আরও অভিযোগ, ওই একই গল্পের উপরে তৈরি হয়েছে ছবিটি। যদিও 'আ ডেঞ্জারাস গেম'-এর সত্ত্ব এখনও কাউকে বিক্রি করা হয়নি বলেই জেনেছেন সুজাতা। তিনি এবিষয়ে 'চেহরে'র পরিচালক রুমি জাফরিকে মেসেজও করেছেন। যদিও উত্তর মেলেনি বলেই দাবি সুজাতার।