নিজস্ব প্রতিবেদন: আমেরিকান অভিনেতা উইল স্মিথ (Will Smith) সম্প্রতি অস্কারের মঞ্চে উপস্থাপক কমেডিয়ান ক্রিস রককে (Chris Rock) চড় মারেন। এরপরেই উইল স্মিথকে অস্কার গালা এবং একাডেমির অন্যান্য অনুষ্ঠান থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এক বিবৃতিতে, একাডেমি জানিয়েছে যে ৯৪ তম অস্কারকে "অগ্রহণযোগ্য এবং ক্ষতিকারক আচরণ ছাপিয়ে গেছে, যা আমরা স্মিথকে মঞ্চে প্রদর্শন করতে দেখেছি"।


স্মিথ তার কাজের জন্য ক্ষমা চেয়েছেন এবং একাডেমি থেকে আগেই পদত্যাগ করেছেন।


স্ত্রীর মাথার চুল নিয়ে রসিকতা করার জন্য রককে চড় মারেন স্মিথ।  অ্যালোপেশিয়ায় আক্রান্ত উইল স্মিথের স্ত্রী। এই রোগেই চুল পড়ছে ক্রমাগত। সেই চুল পড়া নিয়েই স্মিথের স্ত্রীকে নিয়ে ঠাট্টা করেন ক্রিস রক। যে অসুখে মানসিক সমস্যায় পড়তে হয়েছিল জাডাকে, তা নিয়ে ঠাট্টা করতেই মেজাজ হারান উইল স্মিথ। মঞ্চে উঠে সপাটে থাপ্পড় মারেন ক্রিসকে। 


এর পরেই, তিনি "কিং রিচার্ড"-এ তার অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পান। এই সিনেমায় তিনি টেনিস তারকা ভেনাস এবং সেরেনা উইলিয়ামসের পিতার ভূমিকায় অভিনয় করেন।


অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স অস্কার পুরষ্কারের আয়োজন করে। স্মিথের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে আলোচনা করতে শুক্রবার ভারচুয়াল বৈঠক করে তারা।


তারা তাদের বিবৃতিতে জানিয়েছে যে স্মিথকে নিষিদ্ধ করার কারণ শিল্পী এবং অতিথিদের রক্ষা করা এবং "অ্যাকাডেমির প্রতি আস্থা পুনরুদ্ধার করা"। একাডেমি আরও জানিয়েছে যে থাপ্পড়ের মারার সময় তারা "হলের পরিস্থিতি যথাযথভাবে মোকাবিলা করেনি" এবং এই "অভূতপূর্ব ঘটনার জন্য তারা প্রস্তুত" ছিলনা। এর জন্য তারা ক্ষমাও চেয়েছে। এই "পরিস্থিতিতে তার সংযম বজায় রাখার জন্য" রককে ধন্যবাদ জানিয়েছে তারা।


তাঁর বিবৃতিতে স্মিথ বলেন, "আমি অ্যাকাডেমির আস্থার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছি। অন্যান্য মনোনীত এবং বিজয়ীদের তাদের অসাধারণ কাজ উদযাপন করার সুযোগ থেকে বঞ্চিত করেছি,  "আমার খুব মন খারাপ। তিনি যোগ করেন "আমার আচরণের জন্য যে কোনও রকম সিদ্ধান্ত পুরোপুরি মেনে নেব।" তার পদত্যাগের অর্থ হল ভবিষ্যতে অস্কারে ভোট দিতে পারবেন না তিনি।


ঘটনাটির পরে স্মিথের উপর একাডেমির শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে আলোচনা, মূলত ১৮ এপ্রিলের জন্য নির্ধারিত ছিল। এর মাঝেই স্মিথ পদত্যাগ করায় এই আলচনাকে ফাস্টট্র্যাক করা হয়।


খুব কম অভিনেতাই এখনও পর্যন্ত একাডেমি থেকে পদত্যাগ করেছেন। প্রযোজক হার্ভে ওয়েইনস্টেইন, অভিনেতা বিল কসবি, পরিচালক রোমান পোলানস্কি এবং সিনেমাটোগ্রাফার অ্যাডাম কিমেলকে যৌন কেলেঙ্কারির অভিযোগে সরানো হয়েছে। অভিনেতা কারমাইন ক্যারিডিকে ২০০৪ সালে তাকে দেওয়া স্ক্রিনারের ভিডিও পাইরেট করার জন্য বহিষ্কার করা হয়।


আরও পড়ুন: একফ্রেমে Hrithik-Saba আর Sussanne-Arslan,'কী করে সম্ভব হয় এটা',প্রশ্ন নেটিজেনদের


নির্ধারিত আচরণবিধি অনুসারে স্মিথের জন্য বিভিন্ন শৃঙ্খলামূলক বিকল্প রয়েছে, যেমন তাকে ভবিষ্যতের অস্কার অনুষ্ঠান থেকে বাদ দেওয়া, পুরস্কারের জন্য তার যোগ্যতা প্রত্যাহার করা অথবা তার সদ্য জয়ী অস্কার ফিরিয়ে নেওয়া। এত বছরে শুধুমাত্র একটি অস্কার ফিরিয়ে নেওয়া হয়েছে। "ইয়ং আমেরিকানস" নামক একটি ফিচার ১৯৬৯ সালে সেরা ডকুমেন্টারির সম্মান জেতে কিন্তু পরবর্তীকালে জানা যায় যে সেই বছরের পুরস্কারের জন্য তারা অযোগ্য।


গত মাসের শেষের দিকে, একাডেমির বোর্ড অফ গভর্নরের সদস্য অভিনেতা হুপি গোল্ডবার্গ বলেন যে স্মিথের জন্য "বড় পরিণতি" অপেক্ষা করছে। যদিও তিনি আরও বলেছিলেন যে "আমরা তার কাছ থেকে অস্কার কেড়ে নেব না।"


একাডেমি স্মিথকে নিষিদ্ধ করার বাইরে, সনি এবং নেটফ্লিক্স স্মিথের সঙ্গে তাদের প্রকল্পগুলিকে বন্ধ করে দিচ্ছে বলে জানা গেছে।


রক, এই ঘটনার বিষয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি। তিনি গত মাসে একটি শোতে ভক্তদের বলেন যে "যা ঘটেছে তা এখনও বঝার চেষ্টা করছেন" এবং "কোনও সময়" ঘটনাটির বিষয় কথা বলবেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)