নিজস্ব প্রতিবেদন: গণ-টিকাকরণের জন্য নয়া সিদ্ধান্ত কেন্দ্রের। ১ এপ্রিল থেকে  ৪৫ বছরের ঊর্ধ্বে সকলকে দেওয়া হবে ভ্যাকসিন। মঙ্গলবার, ক্যাবিনেট বৈঠকের পর এই গণটিকরণের কথা জানিয়েছেন  প্রকাশ জাভড়েকর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 ৪৫ বছর বয়সী ও ৪৫ বছর ঊর্ধ্বতদের দেওয়া হবে ভ্যাকসিন। সেকেন্ড ওয়েভকে আটকাতেই মূলত এই সিদ্ধান্ত। অতি দ্রুত ভ্যাকসিন নেওয়ার পরামর্শ কেন্দ্রের। দেশের হাতে রয়েছে প্রর্যাপ্ত ভ্যাকসিন। বৈজ্ঞানিক ও বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন  যত দ্রুত সম্ভব ভ্যাকসিন প্রক্রিয়া ৪৫ বছর থেকে শুরু করা উচিত। সেই পরামর্শকেই সম্মতি দিয়েছে কেন্দ্র। 


আরও পড়ুন: আর ইঞ্জেকশন নয়, নাকের ভিতর স্প্রে রুখবে Coronavirus


দেশে করোনার টিকাকরণের (corona vaccine) বয়সসীমা পরিবর্তন নিয়ে বড় সিদ্ধান্ত মোদী (narendra modi) ক্যাবিনেটের।কোভিড টিকাকরণের জন্য এতদিন ৬০ বছরে ঊর্ধতন ও ৪৫ বছরের ঊর্ধ্বে কোমর্বডিটি রোগীদের দেওয়া হচ্ছিল। ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সী যে কেউ টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারেন। 


প্রসঙ্গত, সেরামের কোভিডশিল্ড টিকা নেওয়ার সময়সীমা বাড়িয়েছে কেন্দ্র। এতদিন  প্রথম ডোজ নেওয়ার ২৮ দিনের মাথায় দ্বিতীয় ডোজ নেওয়া হত। এখন থেকে প্রথম ডোজ নেওয়ার ৬ থেকে ৮ সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ নিতে হবে।