নিজস্ব প্রতিবেদন: পূর্ব ভারতে প্রথম, ক্যান্সারের চিকিৎসায় আধুনিক হ্যালসিয়ন (Halcyon) রেডিয়েশন থেরাপি চালু করল অ্যাপোলো গ্লেনঈগলস হসপিটাল। এই মুহূর্তে প্রচলিত ক্যান্সারের চিকিৎসার তুলনায় চার গুণ দ্রুততর এই রেডিয়েশন থেরাপি। এর ফলে অত্যন্ত সূক্ষ্ম এবং নির্দিষ্ট লক্ষ্যসম্পন্ন ক্যান্সার চিকিৎসা সম্ভব হয়। এই পদ্ধতিতে নির্ভুল চিকিৎসা করা যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হ্যালসিয়ন (Halcyon) রেডিয়েশন থেরাপি সিস্টেমের সাহায্যে টিউমারের আশপাশের সুস্থ টিস্যুগুলোর ক্ষতি না করে নির্ভুল চিকিৎসা করা সম্ভব। এর ফলে মাথা, ঘাড়, প্রস্টেট, ফুসফুস ইত্যাদির ক্যান্সারের চিকিৎসায় দারুণ লাভ হয়। টাইট ফোকাসে নিখুঁত ভাবে দেওয়া রেডিয়েশন সুস্থ টিস্যুগুলোর ক্ষতি আটকায়। ফলে ক্যান্সার চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়া কম হয়।


হ্যালসিয়ন সিস্টেমে চিকিৎসা শুরু থেকে শেষ প্রযন্ত মাত্র ৯টা ধাপ লাগে, যেখানে পুরনো প্রযুক্তিতে লাগত ৩০টা ধাপ। এই সিস্টেম মসৃণ এবং সহজে চালানো যায়। নিঃশব্দ হওয়ার কারণে রোগী নিরুদ্বেগ থাকতে পারেন এবং মনোযোগী হতে পারেন। ইন্টিগ্রেটেড অ্যামবিয়েন্ট লাইটিং সম্পন্ন ১০০ সেন্টিমিটার ব্যাসের একটা গর্ত থাকায় রোগীকে দমবন্ধ করা পরিবেশে থাকতে হয় না।


আরও পড়ুন: করোনা সংক্রমণ রুখতে ২ মিটারের দূরত্বও যথেষ্ট নয়! সতর্ক করলেন বিজ্ঞানীরা


অ্যাপোলো হসপিটালস গ্রুপের চেয়ারম্যান ডাঃ প্রতাপ সি রেড্ডি বলেন, “উন্নত হ্যালসিয়ন (Halcyon) রেডিয়েশন সিস্টেম পূর্ব ভারতের ক্যান্সার রোগীদের হাতে সবার প্রথমে তুলে দিতে পেরে আমরা গর্বিত। আশা করছি প্রিসিশন রেডিয়েশন থেরাপির গুণমান বদলে দেওয়া এই সিস্টেমে পূর্বাঞ্চলের বহু ক্যান্সারের রোগী উপকৃত হবেন এবং অনেক জীবন বাঁচাবে।”