নিজস্ব প্রতিবেদন: করোনা প্রতিষেধক হিসাবে রেমডেসিভিরের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও চালাচ্ছে আমেরিকা। কিন্তু এ ক্ষেত্রে আমেরিকার সাফল্যের শংসাপত্র মেলার অনেক আগেই এই ওষুধের উৎপাদন শুরু করে দিল বাংলাদেশ! শুধু তাই নয়, বিশ্বের সমস্ত দেশকে চমকে দিয়ে শুক্রবার সকাল থেকেই ওষুধটি বাজারে ছাড়া শুরু করেছে বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী সংস্থা এসকেএফ ফার্মাসিউটিক্যাল লিমিটেড।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এসকেএফ-এর উৎপাদিত রেমডেসিভিরের বাণিজ্যিক নাম ‘রেমিভির’। ‘রেমিভির’ নামে রেমডেসিভিরের জেনেরিক ওষুধ তৈরির পেটেন্ট স্বত্ব পেয়ে গিয়েছে এসকেএফ ফার্মাসিউটিক্যাল। তার পরই দ্রুত উৎপাদন বাড়িয়ে ৮ মে থেকে বাংলাদেশের বাজারে ওষুধটি ছাড়া শুরু করেছে এই সংস্থা। এসকেএফ ফার্মাসিউটিক্যালই হল বিশ্বের প্রথম জেনেরিক রেমডেসিভির উৎপাদনকারী সংস্থা।


আরও পড়ুন: ডিসেম্বরে নয়, অক্টোবর থেকেই ছড়াতে শুরু করেছিল করোনাভাইরাস! দাবি, ব্রিটিশ গবেষকদের


সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও কার্যনির্বাহী প্রধান সিমিন হোসেন জানান, মার্চ মাসে এই ওষুধ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার অনুমতি দিয়েছিল প্রশাসন। এর পর দু’মাস ধরে এটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান সংস্থার বিজ্ঞানীরা। ‘রেমিভির’ একটি ইনজেকশন যা আক্রান্তের শিরার মধ্যে দিয়ে প্রয়োগ করা হয়। তাই উৎপাদনের ক্ষেত্রে অনেক সূক্ষ্ম সূক্ষ্ম বিষয় খেয়াল রাখছেন সংস্থার বিজ্ঞানীরা। জানা গিয়েছে, খুব শীঘ্রই বাংলাদেশে করোনা আক্রান্তদের উপর এই ওষুধ প্রয়োগ শুরু হবে।