নিজস্ব প্রতিবেদন: করোনাকালে অনেকটাই কমেছে রাজ্যে রক্তদানের হার। এর ফলে কার্যত শূন্য হয়ে পড়েছে রাজ্যের একাধিক হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের হাসপাতাল ও রক্তদান সংস্থাগুলি একটি অনন্য পদ্ধতি অবলম্বন করেছে। 'রক্ত দিন, টিকা নিন' কর্মসূচী চাল করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এর ফলে টিকা কর্মসূচীর সঙ্গে সঙ্গে রক্তদান কর্মসূচী বৃদ্ধি হবে এমনটাও জানান হয়েছে। এএমআরআই হাসপাতালের গ্রুপের প্রধান রূপক বড়ুয়া বলেন, "গত বছর অতিমারি শুরু হওয়ার পর থেকে সমস্ত বেসরকারি হাসপাতাল রক্তের বড় সঙ্কটের মুখোমুখি হচ্ছে। আমাদের সমস্ত ব্লাড ব্যাঙ্ক এখন প্রায় রক্তশূন্য। এর কারণ অতিমারীর সময়ে আমরা কোনও রক্তদান শিবির করতে পারিনি।" 


আরও পড়ুন, গর্ভবতী মহিলাদের টিকাকরণ জরুরি: ICMR


তবে সমস্যাও রয়েছে রক্তদানের। ভ্যাকসিনের প্রথম বা দ্বিতীয় ডোজ পরে ১৪ দিনের জন্য রক্ত ​​দান করতে পারবে না এমনটাই রয়েছে কোভিড নির্দেশিকায়। ফলে দাতার সংখ্যাও কমছে। রক্ত দিয়ে টিকা নেওয়ার কর্মসূচী তাই শুরু করেছে হাসপাতালগুলি।


প্রকল্প লাইফ ফোর্স, একটি অ-লাভজনক ট্রাস্ট যা দাতাদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছে। এই সংস্থা টাটা মেডিকেল সেন্টারে ক্যান্সার রোগীদের রক্ত ​​দেওয়ার ক্ষেত্রে সাহায্য করে। সংস্থার তরফে বলা হয়েছে যে রক্তের প্রয়োজন রয়েছে বর্তমানে। এর মধ্যে অনেকেই টিকা নেওয়ার সমস্যাতেও রয়েছেন। সবদিক ভেবেই তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।