জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পেটুক বাঙালি কমাতে পারবে না তাঁদের খাওয়া-দাওয়ার পরিমাণ। যেকোনো মশলাদার খাবারে রয়েছে লবণ। বলা হয়, লবণ না দিলে তাতে কোন স্বাদই হয় না। কিন্ত এই লবণই হতে পারে আপনার চরম শত্রু। হঠাৎ করে বাড়িয়ে দিত পারে আপনার ব্লাড প্রেশার। তাহলে লবণ কী স্বাস্থ্যের জন্য উপকারী। যদিও পুষ্টিবিদদের মতে লবণ আমাদের জীবনে অপরিহার্য। নিউরন, মস্তিষ্ক, মেরুদণ্ড, পেশি, ত্বক এবং হাড়সহ আমাদের সব কার্যকর কোষের জন্য লবণ গুরুত্বপূর্ণ। গবেষণা থেকে প্রমাণিত হয়েছে, অতিরিক্ত লবণ গ্রহণ করলে উচ্চ রক্তচাপের ঝুঁকি বৃদ্ধি পায় এবং দীর্ঘমেয়াদীভাবে এটি মৃত্যুর কারণ হতে পারে ! 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Egg and Vitamin D: হাড়ের সমস্যা মেটাতে ম্যাজিকের মতো কাজ করে! ডিমের পুষ্টিগুণ জানলে স্তম্ভিত হবেন...


লবণের প্রভাব
লবণ, বা সোডিয়াম ক্লোরাইড, আমাদের শরীরের জন্য কিছু পরিমাণে প্রয়োজনীয় হলেও অতিরিক্ত গ্রহণ তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদি সমস্যা সৃষ্টি করতে পারে। বেশি লবণ খেলে শরীরের সোডিয়ামের মাত্রা বেড়ে যায়, যা রক্তনালীর মধ্যে জল ধরে রাখে এবং ফলে রক্তচাপ বৃদ্ধি পায়। উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগ, স্ট্রোক, এবং কিডনির সমস্যা হওয়ার সম্ভাবনা বাড়ে।


উচ্চ রক্তচাপ ও স্বাস্থ্যঝুঁকি
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে, উচ্চ রক্তচাপ বিশ্বজুড়ে মৃত্যুর অন্যতম প্রধান কারণ। উচ্চ রক্তচাপের ফলে হৃদপিণ্ডের উপর চাপ পড়ে, যা ধীরে ধীরে হৃদরোগের সৃষ্টি করতে পারে। এছাড়া, এটি মস্তিষ্কের রক্তনালীতে সমস্যা সৃষ্টি করে, যার ফলে স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পায়।


আরও পড়ুন: COVID-19 XEC Strain: ফের ঘরবন্দির সতর্কতা! দেশজুড়ে ছড়াচ্ছে করোনার নতুন রূপ, বাড়ছে রোগীর সংখ্যা...


কিন্তু একদম লবণ না পেলে শরীরে দেখা দিতে পারে নানান সমস্যা। ক্যালসিয়ামের মতো আমাদের শরীর সোডিয়াম সংরক্ষণ করতে পারে না। ফলস্বরূপ শরীরের সোডিয়াম কমে গেলে একমাত্র সমাধান হলো সোডিয়াম তথা লবণ খাওয়া। যথেষ্ট পরিমাণে লবণ গ্রহণ না করলে ঘটতে পারে মৃত্যু! জানাচ্ছেন পুষ্টিবিদরা। শরীরে সোডিয়াম কম থাকলে হাইপোনাট্রেমিয়া দেখা দিতে পরে। যার থেকে বিভ্রান্তি, বমি, খিঁচুনি এবং খিটখিটে মেজাজ হয়ে যেতে পারে, এমনকি ব্যক্তি কোমায়ও চলে যেতে পারে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)