নিজস্ব প্রতিবেদন: বিগত ছ’মাস ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক থেকে অসংখ্য সাধারণ মানুষ। এ পর্যন্ত সারা বিশ্বের ৪ লক্ষ ৬৩ হাজার ১৯ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। করোনায় এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৮৭ লক্ষ ৮৩ হাজার ২২৫ জন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠছে। শনিবার সকাল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ লক্ষ ৯৫ হাজার ৮১২ হয়েছে। করোনায় মৃত বেড়ে ১২ হাজার ৯৭০-এ পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় প্রায় সাড়ে ১৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন করোনায়। এই পরিস্থিতিতে আতঙ্ক বাড়াল বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা।


শুক্রবার WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস (Tedros Adhanom Ghebreyesus) জানান, শুরু হচ্ছে করোনার নতুন এবং অত্যন্ত ‘বিপজ্জনক’ পর্যায়! এই পর্যায়ে সংক্রমণের গতি বহুগুণ বেড়ে যাবে। ইতিমধ্যেই তার প্রমাণও মিলেছে। একদিনে গোটা বিশ্বে দেড় লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে যা উদ্বেগ বাড়িয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সহ একাধিক দেশের শতাধিক বিজ্ঞানী ও গবেষকদেরও।


আরও পড়ুন: করোনা থেকে একবার সেরে ওঠার পর কতদিন পর্যন্ত সুরক্ষিত আপনি? ইঙ্গিত মিলল সমীক্ষায়


এ দিন WHO-এর ডিরেক্টর জেনারেল জানান, করোনা আতঙ্কে বিশ্বের শতাধিক দেশে মাসের পর মাস ধরে ঘরবন্দি হয়ে কাটাচ্ছেন লক্ষ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে থাকতে থাকতে বেশির ভাগ মানুষই ক্লান্ত হয়ে পড়েছেন। তবে এখনই ধৈর্য হারালে চলবে না। কারণ, করোনা মহামারির অত্যন্ত ‘বিপজ্জনক’ পর্যায় এ বার শুরু হতে চলেছে! এই সময় সামান্য অসতর্কতার মারাত্মক পরিনতি হতে পারে, সতর্ক করে বলেন টেড্রস আধানম ঘেব্রেইসাস।