নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউ চলে গেলেও চিন-সহ বিশ্বের কয়েকটি দেশে ফের শুরু হয়েছে সংক্রমণ। কিন্তু আগের তিনটি ঢেউয়ে যারা করোনা আক্রান্ত হয়েছিলেন তাদের অনেকেই করোনামুক্ত হয়েও বিভিন্ন সমস্যায় ভুগছেন। এর মধ্যে রয়েছে মাথা ধরা, স্মৃতিভ্রম, শ্বাসকষ্ট সহ একাধিক স্নায়বিক সমস্য়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গবেষকরা এতদিন নিশ্চিত ছিলেন না করোনা সংক্রমণ কীভাবে মস্তিস্কের উপরে প্রভাব ফেলে বা আদৌ কোনও প্রভাব মস্তিস্কের উপরে পড়ে কিনা। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, করোনা সংক্রমণের ফলে মস্তিষ্কের কোনও কোনও অংশ ফুলে যাচ্ছে, রক্ত সঞ্ালন ব্যাহত হচ্ছে বা অক্সিজেন কম যাচ্ছে। এমনকি স্নায়ুর ক্ষতির ফলে মৃত্যু পর্যন্ত হচ্ছে। Nature Communications-এ প্রকাশিত নিবন্ধে প্রকাশিত হয়েছে ওইসব তথ্য। ওই গবেষণায় দেখা দিয়েছে করোনা সংক্রমণের ফলে মস্তিস্কের বিভিন্ন জায়গায় রক্তক্ষরণও হয়েছে। 


মার্কিন যুক্তরাষ্ট্রের Tulane University-র গবেষক ট্রেসি ফিসারের দাবি, 'রোগী রোগমুক্ত হওয়ার পর শ্বাসকষ্টে না ভুগলে তার মস্তিস্কে কোনও ক্ষতি হয়েছে বলে মনে করা হত না। কিন্ত দেখা যাচ্ছে ক্ষতি হচ্ছে।' গবেষকরা এমনও বলছেন, করোনায় মৃত্যু হলে ময়না তদন্তেও মস্তিষ্কেরও ক্ষতি লক্ষা করা গিয়েছে।


আরও পড়ুন-'দোতলার ছাদে গিয়ে দেখি দিদি পুড়ে ছাই', বজবজে 'নারকীয় বর্বরতা'র শিকার গৃহবধূ


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)