নিজস্ব প্রতিবেদন: এখনই করোনাভাইরাসের প্রতিষেধক বা টিকা পাওয়া যাচ্ছে না। COVID-19-এর প্রতিষেধক পেতে আরও অন্তত এক বছর অপেক্ষা করতে হবে! মঙ্গলবার এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে WHO-এর মুখপাত্র মার্গারেট হ্যারিস জানান, আরও অন্তত ১২ মাস, তার আগে করোনার প্রতিষেধক নিয়ে কিছু আশা করা ঠিক হবে না। তিনি জানান, এই মুহূর্তে করোনার প্রতিষেধক হিসাবে অন্তত ৭০টি ওষুধ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। এদের মধ্যে ৩টি ওষুধ পরীক্ষামূলক ভাবে অনেকটাই সফল! সবচেয়ে বেশি আশা জাগিয়েছে হংকংয়ের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা। কিন্তু তা সত্ত্বেও COVID-19-এর প্রতিষেধক পেতে আরও অন্তত এক বছর অপেক্ষা করতে হবে!


আরও পড়ুন: করোনাভাইরাস সোয়াইন ফ্লু-র থেকেও ১০ গুন বেশি প্রাণঘাতী, সতর্ক করল WHO


প্রতিষেধকের পাশাপাশি ইউরোপ ও আমেরিকার করোনা পরিস্থিতি নিয়ে এ দিন আশঙ্কা প্রকাশ করেন WHO-এর মুখপাত্র মার্গারেট হ্যারিস। হ্যারিস জানান, সারা বিশ্বের মোট আক্রান্তের ৯০ শতাংশই ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে বাসিন্দা। সম্প্রতি ইতালি ও ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা অনেকটাই কমেছে। কিন্তু ব্রিটেন ও তুরস্কে এখনও প্রবল গতিতে ছড়াচ্ছে করোনাভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্রের পরিস্থিতি এখন সবচেয়ে ভয়াবহ। গত ২৪ ঘণ্টায় সেখানে ২,২২৮ জনের মৃত্যু হয়েছে করোনায়। মার্কিন যুক্তরাষ্ট্রের এ পর্যন্ত ৬ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে, প্রাণ হারিয়েছেন মোট ২৬ হাজার ৬৪ জন।