নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে শুরু হয়েছে করোনা টিকাকরণ। টিকা গ্রহণ পরবর্তি সময়ে দেশজুড়ে বেশকিছু মানুষ অসুস্থও হয়ে পড়েছেন। পশ্চিমবঙ্গেও এখনও পর্যন্ত ১৪ জন কমবেশি অসুস্থ হয়েছেন। এর মধ্যেই বড়সড় ঘোষণা করল Covaxin প্রস্তুতকারক সংস্থা Bharat Biotech।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হায়দরাবাদের সংস্থা তার ওয়েবসাইটে সতর্ক করেছে কারা তাদের করোনা টিকা নিতে পারবেন না।  ভারত বায়েটেকের ফ্যাক্টশিট-এ জানানো হয়েছে  বর্তমানে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুব কম তারা আপাতত ভ্যাকসিন নেওয়া থেকে বিরত থাকুন।


আরও পড়ুন-Suvendu-র সভার আগেই উত্তপ্ত খেজুরি, জখম বহু বিজেপি কর্মী


সংস্থার তরফে পরামর্শ দেওয়া হয়েছে, গর্ভবতী এবং যেসব মহিলা বর্তমানে সন্তানদের স্তনদুগ্ধ পান করান তারা আপাতত ভ্যাকসিন নেবেন না। পাশাপাশি যাঁদের তীব্র জ্বর রয়েছে ও রক্তক্ষরণ জনিত সমস্যা রয়েছে তাদের করোনা টিকা না নেওয়াই ভালো।


ভারত বায়োটেক তার ওয়েবসাইটে জানিয়েছে, কোভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় দফা চলছে। তাই এই অবস্থায় কিছুটা সাবধানতা অবলম্বন করা উচিত। আপনার যদি অ্যালার্জির ইতিহাস থাকে তাহলে কোভ্যাকসিন নেওয়া যাবে না। খুব বেশি জ্বর, রক্তক্ষরণজনিত সমস্যা ও রক্ত পাতলা হলে এই ভ্যাকসিন নেওয়া ঠিক হবে না।


কোভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার তরফে আরও জানানো হয়েছে, ভ্যাকসিন যাঁরা নেবেন তাঁদের শারীরিক অবস্থা ও কী ওষুধ খাচ্ছেন তা টিকা প্রদানকারীদের জানিয়ে দেওয়া উচিত।


আরও পড়ুন-সায়নী ঘোষকে ধমক দিচ্ছে BJP, মুখে লিউকোপ্লাস্ট লাগিয়ে দেব : Mamata Banerjee


টিকা নেওয়া পর কোনও প্রতিক্রিয়া হলেও তা নিয়ে সতর্ক করেছে ভারত বায়োটেক। সংস্থার তরফে বলা হয়েছে, 'যদি কোনও ক্ষেত্রে টিকা নেওয়ার পর কোনও বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয় তাহলে তাঁকে কোনও সরকারি বা সরকার নথিভূ্ক্ত হাসপাতালে ভর্তি করতে হবে। সেখানেই তাঁর চিকিত্সা হবে। যদি কোনও ক্ষেত্রে মারাত্মক কোনও প্রতিক্রিয়া হয় তাহলে তার জন্য ক্ষতিপূরণও দেওয়া হবে।'