ওয়েব ডেস্ক :  একেবারে গরম গরম না খেলে খাবারটা মুখে রোচে না। তাই খাওয়ার আগে খাবারটা মাইক্রোওভেন বা গ্যাসে গরম করা চাই-ই-চাই। কিন্তু জানেন কি, খাবার গরমের ফলে পেটে যাচ্ছে 'বিষ'? গবেষণা বলছে, বেশ কিছু খাবার আছে, যা গরম করে খেলেই বিপদ। কী কী সেই খাবার, আসুন দেখে নেওয়া যাক,


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) ভাত- গরম ভাতে ঘি, মাখন বা কাসুন্দি অনেকেরই প্রিয়। এই প্রিয় খাবারটা খেতে অনেকেই ভাত গরম করেন। কিন্তু ব্রিটেনের ফুড স্ট্যান্ডার্ড এজেন্সির গবেষণা বলছে, ভাত রান্নার পর তা দীর্ঘক্ষণ ফেলে রাখলে ব্যাসিলাস সিরিয়াস নামের এক প্রকার ব্যাক্টেরিয়া তৈরি হয়। গরম করলেও সে ব্যাক্টেরিয়া নষ্ট হয় না। এই ব্যাক্টেরিয়া পেটে গেলে ডায়ারিয়া এবং বমি হতে পারে।


২) ডিম- ডিমের মধ্যে আছে প্রচুর পরিমাণ প্রোটিন। গরম করলে সেই প্রোটিন ভেঙে যায়। তখন অত্যন্ত ক্ষতিকারক। এছাড়াও ডিমের মধ্যে থাকে নির্দিষ্ট পরিমাণ সালমোনেলা নামের একটি ব্যাক্টেরিয়া। ডিম গরম করলে এই ব্যাক্টেরিয়া কিন্তু পুরোপুরি নষ্ট হয় না।


৩) মাশরুম- মাশরুমে রয়েছে এমন ধরনের প্রোটিন, যা বিভিন্ন এনজাইম এবং অণুজীব নষ্ট করে দেয়। মাশরুম গরম করলেই এই প্রক্রিয়া আরও দ্রুত হয়। এর ফলে হজমে গণ্ডগোল হয়।


৪) আলু- সাধারণ তাপমাত্রায় রান্না করা আলু রাখা হলে এক ধরনের ব্যাক্টেরিয়া বিস্তার করে। বিশেষত যদি বায়ু নিরোধক পাত্রে রাখা হয়, সেখানে অক্সিজেনের অভাবে এই ব্যাক্টেরিয়ার সংক্রমণ আরও বাড়ে। গরম করার পরেও এই ব্যাক্টেরিয়া মরে না। এই খাবার পেটে গেলে ক্ষতি হতে পারে।


৫) বিট- বিটে রয়েছে উচ্চমাত্রায় নাইট্রেট। গরম করলে এই নাইট্রেট  বিষাক্ত হয়ে যাতে পারে। নাইট্রেট ক্যান্সারের জন্য দায়ী। তাই এই সব্জি ঠাণ্ডা খাওয়াই ভাল।