নিজস্ব প্রতিবেদন: যখন হৃদপিণ্ডের কোনও শিরায় রক্ত জমাট বেঁধে হৃদপিণ্ডে রক্ত প্রবাহে বাঁধার সৃষ্টি করে তখনই হার্ট অ্যাটাক হয়। বয়স, উচ্চ রক্তচাপের সমস্যা, উচ্চ কোলেস্টোরলের সমস্যা, অতিরিক্ত মেদ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপ—এগুলি মূলত হার্ট অ্যাটাকের কারণ। অনেক সময় হার্ট অ্যাটাক হলেও সঠিকভাবে বোঝা সম্ভব হয় না। সমস্যা হল, কোনও কোনও সময় বুকে কোনও ধরণের ব্যথা ছাড়াই হার্ট অ্যাটাক হতে পারে। ফলে হার্ট অ্যাটাক হয়েছে কিনা তা খুব ভাল করে বোঝা যায় না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে আপনার হার্ট ঠিক মতো কাজ করছে কিনা, তা জানতে একটা সহজ পদ্ধতি আছে। একাধিক গবেষণাতেও প্রমাণিত হয়েছে যে, এই বিশেষ পদ্ধতিতে হার্টের সুস্থতা সহজে পরীক্ষা করা যায়। আসুন এ বার হার্টের সুস্থতা পরীক্ষা করার সহজ পদ্ধতিটির সম্পর্কে জেনে নেওয়া যাক...



ধাপ ১: প্রথমে মাটিতে বসে নিয়ে পা দুটি সামনের দিকে ছড়িয়ে সোজা করে রাখুন। খেয়াল রাখবেন, পা দু’টি এবং পায়ের আঙুলগুলি যেন ভাঁজ হয়ে না থাকে বা পা দুটি যেন জোড়া অবস্থায় থাকে।


ধাপ ২: এ বার পা দুটি টানটান করে ছড়িয়ে রাখা অবস্থায় চেষ্টা করুন পায়ের আঙুলগুলি ছোঁয়ার। পারলেন ছুঁতে?


ধাপ ৩: যদি আঙুল ছুঁতে পারেন, তাহলে বুঝবেন আপনার হার্ট একেবারে চাঙ্গা আছে। আর যদি না পারেন। তাহলে বুঝবেন আপনার ব্লাড ভেসেলগুলি ফ্লেক্সিবেল বা নমনীয় নয়। তাই আপনি পায়ের আঙুল ছুতে পারছেন না। আর যদি এমন হয়, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।


বিশেষজ্ঞদের মতে, ব্লাড ভেসেল যদি নমনীয় না হয়, তাহলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। তবে অনমনীয় ব্লাড ভেসেল মানেই আপনার হার্টের রোগ আছে, এমনও নয় কিন্তু! আপনার বয়স কত, কোনও বড় ধরনের অসুখ করেছে কিনা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোলেস্টরলের মতো সমস্যা আছে কিনা, ওজন স্বাভাবিক আছে কিনা ইত্যাদি নানা গুরুত্বপূর্ণ বিষয় এ ক্ষেত্রে বিবেচনা করা হয়।


তাই যদি দেখেন আপনি পা ভাঁজ না করে সহজে নিজের পায়ের আঙুল ছুঁতে পারছেন না, তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন, তাঁর পরামর্শ মতো স্বাস্থ্য পরীক্ষা করান।