নিজস্ব প্রতিবেদন: ছেলেবেলা থেকেই দাঁতের যত্ন নেওয়ার কথা আমরা অনেকবার শুনেছি। বড়দের দেখে দাঁতের যত্ন নেওয়ার নানা উপায়ও শিখেছি। কিন্তু দাঁতের গোড়া বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে তখন মারাত্মক যন্ত্রণা করতে থাকে। এই সময় ব্যথার চোটে চোখে ব্যথা, মাথা ব্যথার মতো নানা সমস্যা এক সঙ্গে শুরু হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দাঁতের ব্যথা বাড়লে দেরি না করে দন্ত চিকিৎসকের শরণাপন্ন হওয়া সবচেয়ে বুদ্ধিমানের কাজ। তবে কোনও কারণে যদি চিকিৎসকের কাছে যাওয়াটা সম্ভব না হয় বা ওই সময় যদি কাছেপিঠে দন্ত চিকিৎসক না থাকেন তাহলে কী করবেন? এ ক্ষেত্রে খুব সহজ একটি ঘরোয়া উপায় দাঁতের ব্যথা সাময়িক ভাবে কমিয়ে দিতে পারে। আসুন, এ বিষয়ে জেনে নেওয়া যাক।


উপকরণ:


১) আধা চামচ নারকেল তেল,


২) আধা চামচ লবঙ্গের গুঁড়ো।


নারকেল তেলে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আর লবঙ্গের গুঁড়োয় রয়েছে ইউজিনল নামের একটি রাসায়নিক উপাদান যা ব্যথা উপশমে সাহায্য করে।


প্রস্তুত প্রণালী ও ব্যবহার:


একটি কাঁচের পাত্রে লবঙ্গের গুঁড়ো এবং নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। টুথব্রাশের সাহায্যে এই পেস্টটি দাঁত বা মাড়ির আক্রান্ত স্থানে লাগিয়ে নিন। দিনে অন্তত তিন চার বার এই মিশ্রণটি দাঁত বা মাড়ির আক্রান্ত স্থানে লাগালে দ্রুত ব্যথা কমে যাবে।


তবে দাঁতের যথাযথ যত্ন নিতে বছরে অন্তত দু’বার দন্ত চিকিৎসকের কাছে যাওয়া উচিত। দন্ত চিকিৎসকের নির্দেশ মেনে সঠিক পদ্ধতিতে দাঁতের যত্ন নিন।