ওয়েব ডেস্ক: প্লাস্টিকের বোতলে জল খান? প্লাস্টিক প্লেটে খাবার? প্লাস্টিক ব্যাগ ব্যবহার করেন? নিশ্চই করেন। কারণ তা ছাড়া আর কোনও উপায়ই নেই। এবার জেনে নিন আপনার কী ক্ষতি করছে প্লাস্টিক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পৃথিবীকে পিষে মারছে প্লাস্টিকের বর্জ্য। আমরা সকলেই জানি। প্লাস্টিকে পরিবেশ দূষিত হয়। আমরা তাও জানি। কীভাবে ক্ষতি করে প্লাস্টিক?


বিসফেনল A(BPA)


অধিকাংশ প্লাস্টিক বোতলে থাকে। অন্তঃসত্ত্বা মহিলার শরীরে এই যৌগ ঢুকলে শিশুর ওজন হ্রাসের আশঙ্কা থাকে। শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে। শিশুর মহিষ্কের বিকাশ রোধ করে।


পলিইথিলিন টেরেফটালেট (PET)


প্লাস্টিক বোতলে থাকে। এর থেকে অ্যান্টিমনি নিঃসৃত হয়। যা পেটের অসুখ ও পাকস্থলীতে ক্ষত সৃষ্টি করে। স্ত্রী হরমোনের পরিমাণ ও লক্ষণ বাড়ায়। পুরুষ হরমোন নিঃসরণ কমায়।


হাই ডেনসিটি পলিইথিলিন(HDPE)


দুধের বোতল, প্রসাধনী কনটেনর, পলিপ্যাকে থাকে। এতে স্ত্রী হরমোণের নিঃসরণ ও লক্ষণ বেড়ে যায়। হরমোনের ভারসাম্য নষ্ট হয়। শিশুশরীরে কোষের গঠন বদলে দেয়।


পলিভিনাইল ক্লোরাইড(PCV)


মাংসের র‍্যাপার, বেডিংয়ের কভার, টেবল ক্লথে থাকে। এতে শিশুদের হাঁপানি হতে পারে। কমতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। মহিলাদের বন্ধ্যাত্ব আসতে পারে।


পলিস্টাইরিন(PS)


কাপ, প্লেট,বাটি, ট্রে-এসবে থাকে। এর থেকে স্টাইরিন যৌগ নিঃসৃত হয়। যার প্রভাবে রক্তের ক্যানসারের আশঙ্কা থাকে। লিভার, কিডনি ও পাকস্থলীর ক্ষতি হতে পারে।


চিকিত্‍সকরা অবশ্য জানিয়েছেন সব যৌগ সব মানুষের শরীরে একই ধরনের ক্ষতি করবে এমন কোনও নিশ্চয়তা নেই।