জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনার পরে এবার এসে গেল নিপা ভাইরাসের ভ্যাকসিনও। এবং হয়ে গেল মানবদেহে তার প্রথম পরীক্ষাও। চিকি।সাবিজ্ঞানের ইতিহাস এটা এক যুগান্তকারী ঘটনা যে, 'ব্রেন-সোয়েলিং' নিপা ভাইরাস সমস্ত পরীক্ষা-নিরীক্ষার শেষে এবার 'হিউম্যান টেস্টিং ফেজে' প্রবেশ করল! এই টিকার অক্সফোর্ড ট্রায়ালের আওতায় প্রথম টিকাটি শরীরে গ্রহণ করলেন সমীক্ষায় অংশগ্রহণকারী এক ব্যক্তি। এবং সৃষ্টি করলেন ইতিহাস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Covid JN.1: ফের বিশ্ব জুড়ে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন ধরন! উদ্বিগ্ন 'হু'...


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় মোট ৫২ জনকে নিয়ে একটি সমীক্ষা করেছে। পুরো সমীক্ষায় নিরাপত্তা ও রোগপ্রতিরোধ ক্ষমতার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে। সমীক্ষায় যাঁরা অংশ নিয়েছেন তাঁদের বয়স ১৮ থেক ৫৫ বছরের মধ্যে। বিশ্ববিদ্যালয়ের প্যান্ডেমিক সায়েন্সেস ইনস্টিটিউট পুরো বিষয়টির তত্ত্বাবধানে রয়েছে।


এই টিকার প্রথম ডোজটি প্রথম অংশগ্রহণকারী ব্যক্তি প্রায় এক সপ্তাহ আগে নিয়েছেন। জানা গিয়েছে, নিপার টিকার ক্ষেত্রে ভারতের অ্যাস্ট্রোজেনেকা বা সেরাম ইনস্টিটিউট যেভাবে কোভিড-১৯ এর টিকা তৈরি করেছে সেই প্রক্রিয়াই ব্যবহার করা হচ্ছে।


কেন নিপা নিয়ে এত উদ্বেগ?


আরও পড়ুন: Covid in India: একদিনে নতুন করে কোভিড আক্রান্ত প্রায় ৯০০! ভয় ধরাচ্ছে নতুন ভ্যারিয়েন্ট...


বলা হয়েছে, নিপার মধ্যে মহামারি ঘটানোর অশুভ শক্তি রয়েছে। বাদুড়ের মাধ্যমে এই সংক্রমণ ছড়ায়। এবং তা এতই শক্তিশালী যে, খুব দ্রুত লক্ষ লক্ষ মানুষকে সংক্রমিত করতে পারে এটি। এবং শুধু বাদুড় নয়, শুয়োরের মাধ্যমেও নিপা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়়ে বলে জানা গিয়েছে। ২৫ বছর আগে মালয়েশিয়ায় প্রথম নিপার চিহ্ন মিলেছিল। তারপর বাংলাদেশ ভারত সিঙ্গাপুরে নিপা ধরা পড়ে। গত পাঁচ বছরের মধ্যে এই নিয়ে নিপার সংক্রমণ অন্তত ৪ বার ছড়াল। শেষতম বার ২০২৩ সালে কেরালর কোঝিকোড়ে নিপার সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। যেখানে দুটি মৃত্যু ঘটেছিল।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)