নিজস্ব প্রতিবেদন: টিকা উৎসবের প্রথম দিনই বড় সিদ্ধান্ত কেন্দ্রের। করোনার দ্বিতীয় ঢেউ ক্রমশ ভয়ঙ্কর আকার নিচ্ছে। লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এই অবস্থায় বিদেশে অ্যান্টি-ভাইরাল লিক্যুইড রেমডেসিভিরের (Remdesivir) রফতানিতে নিষেধাজ্ঞা জারি করল ভারত। রবিবার এক বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, যতদিন না ফের করোনা (Corona) পরিস্থিতি কিছুটা আয়ত্তে আসছে ততদিন পর্যন্ত রেমডেসিভির ইঞ্জেকশন বিদেশে রফতানি করা হবে না। করোনার দ্বিতীয় ঢেউতে দেশের অন্দরে এই ইঞ্জেকশনের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। মহামারির প্রথম দিকে এই ইঞ্জেকশন বিদেশে রফতানি করলেও বর্তমানে তা স্থগিত রাখা হল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Bank Holidays: টানা ৬ দিন বন্ধ ব্যাঙ্ক, কবে কবে জেনে নিন


আগামী দিনে রেমডেসিভিরের চাহিদা আরও বাড়তে পারে বলে স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর। যেসব ওষুধ প্রস্তুতকারক সংস্থা এই ওষুধ তৈরি করে তাদের সঙ্গেও যোগাযোগ করা হবে। ইতিমধ্যেই সংস্থাগুলিকে তাদের কাছে মজুত রেমডেসিভিরের সংখ্যা ও পরিমাণ তাদের ওয়েবসাইটে আপলোড করার পরামর্শ দেওয়া হয়েছে। 


আরও পড়ুন: ৭২ ঘণ্টায় খতম ১২ জঙ্গি, উপত্যকায় বড় সাফল্য ভারতীয় সেনার


গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চার দিনের টিকা উৎসবের (Tika Utsav) ডাক দিয়েছেন। ১১-১৪ এপ্রিল অর্থাৎ রবিবারই শুরু হয়ে গিয়েছে টিকা উৎসব। আর এই দিনই বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। দেশের রোগীদের চাহিদা মেটাতেই রেমডেসিভির বিদেশে পাঠাতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে সূত্রের খবর।