জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ সোমবার এবং আগামী কাল মঙ্গলবার দেশ জুড়ে করোনা নিয়ন্ত্রণের মক ড্রিল হবে। কেন মক ড্রিল? আসলে প্রতিদিনই একটু-একটু করে বাড়ছে করোনা সংক্রমণ। তাই ঊর্ধ্বমুখী এই কোভিড সংক্রমণের আবহে স্বাস্থ্য মন্ত্রক দেখে নিতে চাইছে দেশ জুড়ে কতটা তৈরি হাসপাতালগুলি? গতকাল রবিবার করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫,৩৫৭। আজ সোমবার তা বেড়ে দাঁড়িয়েছে ৫,৮৮০! আর এর ফলে দেশ জুড়ে করোনার অ্যাকটিভ কেস ছাড়িয়ে গেল ৩৫ হাজারের চৌকাঠ। গত ২৪ ঘণ্টায় ১৪টি মৃত্যু ঘটেছে। এর ফলে ফ্যাটালিটি রেট দাঁড়াল ১.১৯ শতাংশ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: COVID-19 Cases in India: ভারতে ঊর্ধ্বমুখী করোনা-সংক্রমণ নিয়ে নতুন করে কী ভয়ের কথা শোনাল WHO?


গত কয়েক সপ্তাহ ধরেই করোনা-পরিস্থিতি সামগ্রিক ভাবেই খারাপ হয়েছে গোটা বিশ্বে। ভারতেও করোনার বাড়বাড়ন্ত ক্রমশ আতঙ্কিত করছে দেশবাসীকে। ফ্রেশ কোভিড কেস রোজই ধরা পড়েছে। গত তিন সপ্তাহের মধ্যে হিমাচল প্রদেশ হরিয়ানা এবং পঞ্জাবে করোনা সংক্রমণ লাফিয়ে বেড়েছে। বেড়েছে দিল্লিতেও। কদিন আগেই দিল্লির করোনা-পরিস্থিতি খারাপ হওয়ার খবর মিলেছে। গত সাত মাসে সব থেকে বেশি সংক্রমণ হয়েছে দিল্লিতে। সেখানে পজিটিভিটি রেট ১৪.৩৭ শতাংশ। দিল্লি প্রশাসন স্থানীয় করোনা-পরিস্থিতির উপর নজর রাখছে। নতুন ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তও ভারতের কপালে ভাঁজ ফেলেছে।


আরও পড়ুন: Hikikomori: গভীর অসুখ? এক অনন্ত 'ভাল্লাগে না'র মর্মান্তিক বিষাদে ক্রমশ ডুবছে বিশ্ব...


দেশের কোভিড-১৯ মৃত্যুর সংখ্যাও বেড়েছে। এই মুহূর্তে ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মহারাষ্ট্রে, দিল্লিতে, হিমাচল প্রদেশে করোনামৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃত্যু ঘটেছে কেরালায়! বেশ কয়েকটি রাজ্য চলতি সপ্তাহে কোভিড সংক্রমণের উদ্বেগজনক বৃদ্ধি নিয়ে জরুরি বৈঠক করার পরিকল্পনাও করেছে। স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে, কোভিড থেকে আরোগ্যলাভের জাতীয় হার একটু কমেছে, ৯৮.৭৮ শতাংশ থেকে তা ৯৮.৭৪!


ভারতের করোনা সংক্রমণ নিয়ে নতুন করে আতঙ্কের খবর শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'ও। 'হু' জানিয়েছে, ২৭ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চের ভারতের করোনা-তথ্য যাচাই করে তারা দেখেছে, ভারতে এই মুহূর্তে করোনায় 'হাইয়েস্ট প্রোপোরশনাল ইনক্রিজ' চলছে! 'হু' অবশ্য শুধু ভারত নয়, গোটা দক্ষিণ-পূ্র্ব এশিয়ার করোনা-পরিস্থিতি নিয়েই উদ্বেগ প্রকাশ করেছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)