নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২ কোটি ২১ লক্ষ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ লক্ষ ৭৮ হাজার ৩৭৩ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ৫৫-৬০ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে নতুন করে চিন্তা বাড়াচ্ছে সোয়াইন ফ্লু!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (NCDC)-এর দেওয়া তথ্য অনুযায়ী, ৩১ জুলাই পর্যন্ত ভারতে মোট ২,৭২১টি সোয়াইন ফ্লু-এর ঘটনা সামনে এসেছে। এঁদের মধ্যে এখনও পর্যন্ত ৪৪ জনের প্রাণ কেড়েছে এই সোয়াইন ফ্লু।


সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (NCDC)-এর দেওয়া তথ্য অনুযায়ী, কর্ণাটক, তেলঙ্গানা, দিল্লি, তামিলনাড়ু, এবং উত্তরপ্রদেশ— দেশের পাঁচটি রাজ্যে এই সোয়াইন ফ্লু-এর প্রকোপ সবচেয়ে বেশি। এর মধ্যে কর্ণাটকে ৪৫৮ জন, তেলঙ্গানায় ৪৪৩ জন, দিল্লিতে ৪১২ জন, তামিলনাডুতে ২৫৩ জন এবং উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত ২৫২ জন সোয়াইন ফ্লু-তে আক্রান্তের খোঁজ মিলেছে।


করোনার মতোই সোয়াইন ফ্লুর উপসর্গগুলিও মোটামুটি একই রকম। জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথা, গা-হাত-পা ব্যথার মতো উপসর্গ করোনার পাশাপাশি সোয়াইন ফ্লু-তে আক্রান্ত ব্যক্তির মধ্যেও লক্ষ্য করা যায়। ফলে আতঙ্ক এবং বিভ্রান্তি বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। সমস্যায় পড়তে হচ্ছে চিকিৎসকদেরও।


আরও পড়ুন: প্রস্তুত বিশ্বের দ্বিতীয় করোনা টিকাও! রাশিয়ার পর রেজিস্ট্রেশন সেরে ফেলল CanSino!


এ দিকে গত মে মাসে অসমে ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’তে ২,৫০০ শূকরের মৃত্যুর খবর মিলেছিল। ভোপালের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজেস'-এর পক্ষ থেকে ওই ২,৫০০ শূকরের মৃত্যুর কারণ হিসাবে ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’-কেই দায়ি করা হয়। ওই রাজ্যের ৩০৬টি গ্রামে এই ভয়ানক ছোঁয়াচে ভাইরাস ঘটিত রোগের প্রকোপের খবর শোনা যায়। করোনা মহামারির জেরে দেশজুড়ে স্বাস্থ্য ব্যবস্থা বিপর্যস্ত। তার উপর নতুন করে সোয়াইন ফ্লুর ‘আবির্ভাব’ চিন্তা বাড়িয়েছে চিকিৎসক, বিশেষজ্ঞদের।