নিজস্ব প্রতিবেদন: ভারতের ১৩৫ কোটি জনসংখ্যার প্রতি ৪ জনে ১ জন কোভিড ভাইরাসে (Corona Virus) আক্রান্ত। সরকারি সেরোলজিক্যাল সমীক্ষায় (Serological Survey) যুক্ত একটি সূত্রের এমনই দাবি। তাতে এটা স্পষ্ট হচ্ছে, সরকারি পরিসংখ্যান চেয়েও এদেশে অনেক বেশি মানুষের শরীরে ঢুকেছে করোনা ভাইরাস। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পরিসংখ্যান বলছে, ভারতে এখনও পর্যন্ত কোভিড (COVID-19) আক্রান্ত  ১.০৮ কোটি। বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্রের ঠিক পরেই। তবে সমীক্ষায় উঠে এল উল্টো ছবি। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (ICMR) সেরোলজিক্যাল সমীক্ষার  (Serological Survey) দাবি, ভারতে আক্রান্তের সংখ্যাটা অন্তত ৩০ কোটি। তারা জানিয়েছে, বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে রিপোর্টটি প্রকাশ করা হবে। তবে সমীক্ষায় কত ব্যক্তিকে নেওয়া হয়েছিল, তা স্পষ্ট করে বলতে পারেনি নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র। 


অগাস্ট ও সেপ্টেম্বরে ২৯,০০০ বেশি মানুষের রক্তের নমুনা নিয়ে সমীক্ষা চালিয়েছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (ICMR)। তারা জানিয়েছিল, ১৫ জনের মধ্যে একজন ভারতীয়র শরীরে মিলেছে করোনার অ্যান্টিবডি। শহুরে বস্তি এলাকায় সেটাই হয়েছে ৬ জনের মধ্যে একজনের।


গত সপ্তাহে দিল্লির সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছিল সরকার। ওই রিপোর্ট বলছে, রাজধানীর ২ কোটি জনসংখ্যার অর্ধেকের বেশি কোভিড আক্রান্ত হয়েছে। আর একটি সমীক্ষা করেছে ডায়গনস্টিক সংস্থা থাইরোকেয়ার টেকনলজিস। দেশজুড়ে ৭ লক্ষ মানুষের উপরে সমীক্ষা চালানোর পর দেখা গিয়েছে, ৫৫% কোভিড পজিটিভ।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, জনসংখ্যার অন্তত ৬০ থেকে ৭০%-এর ইমিউনিটি থাকলে ভাঙবে করোনার সংক্রমণ শৃ্ঙ্খল।


আরও পড়ুন- করোনার জেরে কমছে Sperm Count, কমে যাচ্ছে বাবা হওয়ার ক্ষমতা