নিজস্ব প্রতিবেদন: প্রতি বছর গর্ভকালীন বিভিন্ন জটিলতায় আমাদের দেশের বহু মহিলার মৃত্যু হয়৷ গর্ভকালীন বিভিন্ন জটিলতা ও সমস্যা সম্পর্কে অজ্ঞতা বা সচেতনতার অভাবে মা ও শিশু উভয়ের জীবনই ঝুঁকিপূর্ণ হতে পারে৷ যেমন, সন্তানের জন্মের আগে ও পরে বেশিরভাগ মহিলাদেরই হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবল আশঙ্কা থাকে! মায়ো ক্লিনিক নামে একটি মার্কিন স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থার পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হয়েছে এমনই চাঞ্চল্যকর তথ্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই রিপোর্টে দাবি করা হয়েছে, খাবারের অনিয়ম, মানসিক চাপ, অকারণে ঝুঁকি নেওয়ার প্রবণতা— এই সবই গর্ভবতী মহিলাদের হার্টের মারাত্মক ক্ষতি করতে পারে। অতিরিক্ত পরিমাণে মানসিক ও শারীরিক চাপের ফলে গর্ভবতী মহিলাদের শরীর ও হৃদয় মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।


এই রিপোর্টে দাবি করা হয়েছে, ২,৩৯০ মহিলাদের মধ্যে গর্ভধারণের পর হৃদরোগের সমস্যা দেখা দেয়। এদের মধ্যে ৯২২ মহিলার শিশুর জন্মের আগেই হার্টের সমস্যা দেখা দেয়। মায়ো ক্লিনিক নামের ওই মার্কিন পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী, আমেরিকায় হাসপাতালে ৪৯,৮২৯,৭৫৩ শিশুর জন্মের ক্ষেত্রে ১,০৬১ মহিলার মৃত্যু হয় সন্তান প্রসবের সময়।


এই মার্কিন রিপোর্টের আরও দাবি, যে সমস্ত মহিলাদের ডায়বিটিসের সমস্যা রয়েছে, তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা অনেক বেশি থাকে। সন্তান প্রসবের আগে ও পরে উপযুক্ত সতর্কতা এবং চিকিত্সকের পরামর্শে এই ঝুঁকি অনেকাংশেই এড়ানো যেতে পারে বলে মত গবেষকদের।