ওয়েব ডেস্ক: আপনি কি মনে করেন, কন্ডোম শুধু পুরুষদের জন্যই হয়? গর্ভনিরোধক ট্যাবলেট খেলে কি আপনার সন্তানধারণের ক্ষমতা কমে যাবে? এই সব নানা প্রশ্নের উত্তর হয়তো সঠিকভাবে আপনি এখনও জানেন না। গর্ভনিরোধক পদ্ধতি নিয়ে এখনও অনেকের মধ্যে নানা ধরনের ভ্রান্ত ধারণা রয়েছে। সম্প্রতি এভরিডে হেলথ নামে একটি জার্নালে এবিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গর্ভনিরোধক সম্পর্কে বিস্তারিত জেনে নিয়ে সতর্ক হোন..


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এক. গর্ভনিরোধক ট্যাবলেট খেলে কি ওজন বাড়ে?


অনেকেরই ধারণা রয়েছে, গর্ভনিরোধক বড়ি খেলে নাকি ওজন বাড়ে। কিন্তু সেটা ঠিক নয়। ওয়াশিংটনের 'ওয়েক ফরেস্ট ইউনির্ভাসিটি অফ মেডিসিন' এর গবেষক চিকিত্সক অ্যান্ড্রিয়া এস ফার্নান্ডেজ কয়েকজন মহিলার উপর পরীক্ষা করেছিলেন। সেখানে দেখা যাচ্ছে, নিয়মিত গর্ভনিরোধক ট্যাবলেট খেলেও ওই মহিলাদের ওজন বৃদ্ধি হয়নি। তাঁরা স্বাভাবিক খাবার খেয়েছেন।


দুই. সন্তানধারণের ক্ষমতা কি কমে যায়?


অনেকেই মনে করেন, নিয়মিত গর্ভনিরোধক ট্যাবলেট খেলে সন্তানধারণের ক্ষমতা কমে যায়। কিন্তু বিশেষজ্ঞ বলছেন, সেটি একেবারেই ঠিক নয়। চিকিত্সক ফার্নান্ডেজের দাবি, ৫০ শতাংশ মহিলার উপরই এর কোনও প্রভাব পড়ে না। পরীক্ষায় দেখা গিয়েছে, বেশিরভাগ মহিলাই গর্ভনিরোধক ট্যাবলেট খাওয়া বন্ধ করার তিন কিংবা ছমাসের মধ্যে গর্ভবতী হয়েছিলেন।


তিন. নিয়মিত গর্ভনিরোধক ট্যাবলেট খাওয়া উচিত নয়


অনেকেরই এরকম ধারণা রয়েছে, নিয়মিত গর্ভনিরোধক ট্যাবলেট খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। কিন্তু বিশেষজ্ঞ বলছেন, তেমনটা নয়। বরং, আপনি মাঝে চার পাঁচ দিন বাদ দিয়ে আবার পিল খেলে, তা উল্টে ক্ষতিকারক হতে পারে। আপনার প্রেগন্যান্সির ঝুঁকিও থাকে তাতে। ফার্নান্ডেজ বলছেন, যেসব মহিলারা গর্ভনিরোধক বড়ি খেয়ে থাকেন, তাঁদের বন্ধ করে দেওয়ার কোনও কারণ নেই। যদি না তাঁরা গর্ভধারণের জন্য মানসিকভাবে প্রস্তুত থাকেন।


চার. পিরিয়ডের সময়ে সেক্স করলে গর্ভধারণ হয় না


এটা একদমই ভুল ধারণা। অনিয়মিত ঋতুস্রাব হলে চিকিত্সকরা গর্ভনিরোধক ট্যাবলেট দেন। তা খেলে ঋতুচক্র ঠিকঠাক হয়। আরও একটা বিষয় পিরিয়ডের সময়ে সেক্স করলে, যৌনাঙ্গে শুক্রাণু জীবিতই থাকে। যা থেকে প্রেগন্যান্সির সম্ভাবনা থেকেই যায়।


পাঁচ. গর্ভনিরোধক বড়ি স্তন ক্যান্সারের সম্ভাবনা বাড়ায়


অনেকে মনে করেন, গর্ভনিরোধক বড়ি স্তন ক্যান্সারের সম্ভাবনা বাড়ায়। এটা একেবারেই ভ্রান্ত ধারণা। বরং গবেষক ফার্নান্ডেজ পুরো উল্টো কথাই বলছেন। তাঁর দাবি, আমেরিকান ক্যান্সার সোস্যাইটি সাম্প্রতি এবিষয়ে একটি পরীক্ষা করেছে। যাতে দেখা যাচ্ছে, গর্ভনিরোধক বড়ি যাঁরা নিয়মিত ব্যবহার করেন, তাঁদের স্তন ক্যান্সারের সম্ভাবনা বাকিদের তুলনার অনেকটাই কম।


ছয়. মেয়েদেরও কন্ডোম হয়!


আপনারা কি মনে করেন, কন্ডোম কি শুধু ছেলেদেরই হয়? তা কিন্তু নয়, মেয়েদেরও কন্ডোম হয়। যা যৌনাঙ্গে স্থাপন করতে হয়। সেটাতেও কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।


সাত. দুটো কন্ডোমে অতিরিক্ত সুরক্ষা


এমন আবার অনেকে ভাবেন, দুটো কন্ডোম ব্যবহার করলে, বেশি সুরক্ষা। তা কিন্তু একেবারেই নয়। জন্ম নিয়ন্ত্রণের জন্য একটি কন্ডোমই যথেষ্ট। বরং দুটি কন্ডোম ফেটে গেলে বিপত্তি বাড়ে।