নিজস্ব প্রতিবেদন: অনেক সময় গলার ভিতর এক ধরনের অসহ্য যন্ত্রণা হয়ে। ঢোক গিলতে গেলেও খুব কষ্ট হয়ে। এই ব্যাথা সাধারণত টনসিল ইনফেকশনের কারণে হয়ে থাকে। যে কোনও বয়সে হতে পারে টনসিলের সমস্যা। জিভের পিছনে গলার দেয়ালের দু পাশে গোলাকার পিন্ডের মতো যে জিনিসটি দেখা যায় তাই হলো টনসিল। এটি দেখতে মাংস পিন্ডের মতো হলেও, এটি মূলত এক ধরনের কোষ বা টিস্যু। টনসিল মুখ, গলা, নাক বা সাইনাস হয়ে রোগ জীবানু পেটে ঢুকতে বাধা দিয়ে থাকে। ভাইরাসের সংক্রমণের কারণে টনসিলে ব্যাথা হয়ে থাকে। ঘরোয়া উপায়ে দূর করা যায় টনসিলের ব্য়থা। জেনে নেওয়া যাক টনসিলের সংক্রমণের ফলে হওয়া ব্য়থা কী কী উপায় নিরাময়ে হয়ে.....


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

# গলা ব্য়থা শুরু হলে সবার আগে উষ্ণ গরম জলে অল্প নুন কুলকুচি করলে অনেকটা আরাম পাওয়া যায়। এবং এটি টনসিলের সংক্রমণ রোধ করতে সাহায্য় করে।


# এক কাপ গরম জলে আধা চামচ গ্রিন টি ও এক চামচ মধু মিশিয়ে ১০ মিনিট ফুটিয়ে খেয়ে নিন। গ্রিন টিতে অ্যান্টি অক্সিডেন্ট থাকার কারণে ক্ষতিকর জীবানু ধ্বংস হয়ে যায়। দিনে ৩-৪ বার খাওয়া উচিত এই চা।


# দেড় কাপ জলে এক চামচ আদা কুচি ও আন্দাজ মতো চা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে ২-৩ বার এই চা পান করুন। আদায় থাকা অ্যান্টি ব্য়কটেরিয়াল, অ্যান্টি ইনফালমেন্টরী উপাদান সংক্রামণ ছড়াতে বাধা দেয়।


# উষ্ণ গরম জলে এক চামচ লেবুর রস, এক চামচ মধু ও আধা চামচ নুন ভাল করে মিশিয়ে খান। যতদিন এই গলা ব্য়থা থাকবে।


আরও পড়ুন - বাতের ব্যথা, শ্বাস কষ্ট থেকে ব্লাড প্রেসার, নিয়ন্ত্রণে রাখুন আম পাতার টোটকায়