নিজস্ব প্রতিবেদন: মাত্র তিন সপ্তাহ! তার মধ্যেই বিশ্বের কাছে ত্রাস হয়ে উঠেছে ওমিক্রন (Omicron)। করোনার এই নয়া প্রজাতি ঠিক কতটা ভয়ানক? ডেল্টা তুলনায় ওমিক্রনের (Omicron) অভিঘাত কতটা মারাত্মক? তা নিয়ে ইতিমধ্যে নানান পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। উঠে আসছে নানা পর্যবেক্ষণ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) টেকনিক্যাল লিড Maria Van Kherkhove বলেন, "ডেল্টার তুলনায় ওমিক্রনের (Omicron) সংক্রমণ হার ঠিক কতটা বেশি, তা নিয়ে ইতিমধ্যে নানান গবেষণা চলছে।" WHO-র হেল্থ এমার্জেন্সি প্রোগ্রামের এক্সিকিউটিভ ডিরেক্টর ডাক্তার মাইক রায়ানের দাবি, "স্পাইক প্রোটিনের কারণে ওমিক্রনের (Omicron) সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। মানুষের কোষে প্রবেশের আগে নিজের রূপ ও আকার বদলে ফেলেছে করোনার এই নয়া প্রজাতি। সেজন্য অনেক বেশি সুবিধা পাচ্ছে এটি। যদিও এই বিষয়ে এখনও স্পষ্ট কিছু জানা যায়নি।"



হংকং বিশ্ববিদ্য়ালয়ের একটি গবেষণা বলছে, ডেল্টার তুলনায় ওমিক্রন (Omicron) ৭০ গুণ বেশি সংক্রামক। সেজন্য এটি দ্রুততার সঙ্গে মানুষের শ্বাসযন্ত্রে প্রভাব ফেলে।  



ইতিমধ্যে দেশে একশোর গণ্ডি পেরিয়েছে ওমিক্রন (Omicron) সংক্রমণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সূত্রে খবর, ওমিক্রনের (Omicron) সংক্রমণ হার ডেল্টা প্রজাতির তুলনায় অনেকটাই বেশি। দক্ষিণ আফ্রিকা, ব্রিটেনে সংক্রমণ হার সবচেয়ে বেশি।  শুক্রবার পর্যন্ত ইউনাইটেড কিংডমে ওমিক্রন (Omicron) আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৭০৮ জন, ডেনমার্কে ৯ হাজার ৯ জন এবং নরওয়েতে ১৭৯২ জন। দক্ষিণ আফ্রিকাতেই প্রথম ধরা পড়ে ওমিক্রন (Omicron)। সেদেশে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্য়া ১২৪৭ জন। কানাডা, আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া এবং বেলজিয়ামে আক্রান্তের সংখ্যা ৫০০-র কম।


আরও পড়ুন: Omicron: টিকার ৩ ডোজ নিয়েও ওমিক্রন আক্রান্ত মুম্বইয়ের যুবক, শীতে প্রকোপ বৃদ্ধির ইঙ্গিত


আরও পড়ুন: ওমিক্রনের প্রকোপ থেকে কীভাবে বাঁচাবেন শিশুকে? রইল কয়েকটি টিপস