নিজস্ব প্রতিবেদন: কিছুদিন আগেই করোনার ‘সেকেন্ড ওয়েভ’-এর ভয়াবহতা সম্পর্কে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO। এ বার উদ্বেগ বাড়িয়ে করোনা আক্রান্তদের জন্য নতুন ভয়ের কথা শোনালেন ব্রিটিশ গবেষকরা। করোনায় মৃত্যুর হার এমনিতে কম (৩ থেকে ৫ শতাংশ)। কিন্ত একবার করোনা আক্রান্ত হওয়ার পর পরবর্তীকালে ওই ব্যক্তির কোনও জটিল অস্ত্রোপচারের ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকি অনেকটাই বেশি! এমনটাই জানিয়েছেন ব্রিটিশ গবেষকরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’ (The Lancet)-এ প্রকাশিত একটি প্রতিবেদনে একটি সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে। এই প্রতিবেদন অনুযায়ী, করোনা-মুক্ত হওয়ার পরেও ওই আক্রান্তদের অস্ত্রোপচারের ক্ষেত্রে প্রাণহানীর ঝুঁকি অনেকটাই বেশি! এই প্রতিবেদন বিশেষজ্ঞরা জানিয়েছেন, যে কোনও অস্ত্রোপচারের পরই রোগীদের মধ্যে নানা রকম পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি হয়। এটাই স্বাভাবিক। কিন্তু করোনায় আক্রান্ত হয়েছেন যাঁরা, তাঁদের অস্ত্রোপচারের ক্ষেত্রে নানা জটিলতার সৃষ্টি হচ্ছে। অস্ত্রোপচারের পর অনেকটাই বেড়ে যাচ্ছে প্রাণহানীর আশঙ্কা!


আরও পড়ুন: উপসর্গহীন আক্রান্তের সংখ্যা বাড়াছে, ভারতে আরও ভয়ঙ্কর হবে করোনাভাইরাসের সংক্রমণ!


‘দি ল্যানসেট’ (The Lancet)-এ প্রকাশিত ওই প্রতিবেদনে বিশ্বের মোট ২৪টি দেশের ২৩৫টি হাসপাতালের ১,১২৮ জন করোনা রোগীকে পর্যবেক্ষণের পরই এই আশঙ্কার কথা জানিয়েছেন ব্রিটিশ গবেষকরা। গবেষণার রিপোর্ট অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়েছেন যাঁরা, তাঁদের অস্ত্রোপচারের ৩০ দিনের মধ্যে মৃত্যুর হার ২৪ শতাংশ (থার্টি ডেজ মর্টালিটি রেট)। গবেষকদের দাবি, এ ক্ষেত্রে মহিলাদের তুলনায় পুরুষদের ঝুঁকি অনেকটাই বেশি। বয়সের পার্থক্যেও এই ঝুঁকির তারতম্য ঘটে।