নিজস্ব প্রতিবেদন: সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে বিতর্কের মধ্যেই বিশ্বের প্রথম করোনার টিকা Sputnik V-এর উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে রাশিয়া। শনিবার সে দেশের স্বাস্থ্যমন্ত্রককে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

Sputnik V-এর উৎপাদন শুরু হয়ে গেলেও এর তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল এখনও শেষ হয়নি। Sputnik V-এর চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়ালের ফলফলের দিকেই নজর রাখছে মস্কোর ভারতীয় দূতাবাস। সে জন্যই রুশ বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ রাখছেন মস্কোর ভারতীয় দূতাবাসের কর্তারা। সম্প্রতি সম্প্রতি ‘দি ইন্ডিয়ান এক্সপ্রেস’-এ প্রকাশিত একটি প্রতিবেদনের এমনটাই দাবি করা হয়েছে। এ বার বিশ্বের প্রথম করোনা টিকার সঙ্গে ভারতের যোগসূত্রের ক্ষেত্রে নতুন ইতিবাচক ইঙ্গিত মিলল।


সম্প্রতি রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF)-এর সিইও কিরিল দিমিত্রিভ (Kirill Dmitriev) জানান, Sputnik V-এর উৎপাদনের বিষয়ে ভারতের সঙ্গে রাশিয়ার কথাবার্তা চলছে। ভারতে বিপুল পরিমাণ প্রতিষেধক তৈরির উন্নত পরিকাঠামো রয়েছে। তাই রাশিয়া ভারতকে Sputnik V-এর ‘প্রোডাকশন পার্টনার’ হিসাবে পাশে পেতে আগ্রহী। তিনি আরও জানিয়েছেন, ভারতে Sputnik V-এর তৃতীয় পর্যায়ের ট্রায়ালও চালাতে চায় রাশিয়া।


রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে দাবি করে, বিশ্বের অন্তত ২০টি দেশ ‘Sputnik V’ পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এই প্রতিষেধকের তৃতীয় পর্বের ট্রায়াল এবং পরবর্তিকালে উৎপাদনও শুরু হবে এই দেশগুলিতে। এই তালিকায় রয়েছে তুরস্ক, কিউবা, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল বা ভারতও।


আরও পড়ুন: এ দেশেও কি মিলবে Sputnik V? জল্পনা উসকে রুশ বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ মস্কোর ভারতীয় দূতাবাসের


সম্প্রতি রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো (Mikhail Murashko) জানান, এ বছরের মধ্যেই সাড়ে ৪ কোটিরও বেশি পরিমাণ প্রতিষেধকের ডোজ তৈরি করতে পারবে রাশিয়া। করোনা টিকা উৎপাদনের ক্ষেত্রে ভারতকে পাশে পেলে বিপুল পরিমাণে ডোজ তৈরির লক্ষ্যমাত্রায় পৌঁছানো আরও সহজ হবে রাশিয়ার পক্ষে। ভারতেরও করোনা টিকা পাওয়ার সম্বাবনা বাড়বে। এমনটাই মত বিশেষজ্ঞ মহলের একাংশের।