নিজস্ব প্রতিবেদন: এ পর্যন্ত সারা বিশ্বের সাড়ে ৪ লক্ষেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। তবে এ বার এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে মানব সভ্যতা। অন্তত তিনটি করোনা প্রতিষেধক বাজারে আসার অপেক্ষায় রয়েছে, চলছে চূড়ান্ত পর্বের ট্র্যায়াল। এ ছাড়াও রুশ বিজ্ঞানীদের তৈরি ওষুধ ‘অ্যাভিফ্যাভির’ (Avifavir) এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি স্টেরয়েড ‘ডেক্সামেথাসোন’ প্রয়োগ করে করোনার বিরুদ্ধে আশাতীত ফল মিলেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এর মধ্যেই করোনার বিরুদ্ধে কার্যকর প্রতিষেধক আবিষ্কারের দাবি করলেন একদল নাইজেরীয় বিজ্ঞানী। গত শুক্রবার নাইজেরিয়ার অ্যাডেলেক বিশ্ববিদ্যালয়ের (Adeleke University) মেডিক্যাল ভাইরোলজি, ইমিউনোলজি এবং বায়োইনফরম্যাটিকসের বিশেষজ্ঞ ডঃ ওলাদিপো কোলাওলে (Dr Oladipo Kolawole) জানান, করোনার বিরুদ্ধে কার্যকর প্রতিষেধক আবিষ্কার করে ফেলেছেন তাঁরা। তবে এই প্রতিষেধক বাজারে আসতে আরও অন্তত ১৮ মাস সময় লাগবে।


আরও পড়ুন: করোনার চিকিৎসায় নতুন ‘অস্ত্র’ হাতে পেল ভারত! শক্তিশালী ওষুধ Cipremi বাজারে ছাড়ল Cipla


ডঃ কোলাওলে জানান, গবেষণার জন্য ইতিমধ্যেই প্রায় ২০ হাজার মার্কিন ডলারের (ভারতীয় মূদ্রায় যা প্রায় ১৫ লক্ষ ২০ হাজার টাকার সমান) তহবিল গড়েছেন তাঁরা। পরীক্ষার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে নমুনা সংগ্রহ করছেন তাঁরা। আপাতত ক্লিনিক্যাল ট্র্যায়ালে সাফল্য মিলেছে। পরবর্তীতে বৃহত্তর ক্ষেত্রে এই করোনা প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের ক্ষেত্রে সরকারি অনুমতির অপেক্ষায় রয়েছেন তাঁরা।