জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা টিকা তৈরি করে বিশ্বজুড়ে কোভিড সংক্রমণ ঠেকাতে বিশাল ভূমিকা নিয়েছিল পুনের সেরাম ইনস্টিটিউট। এবার সেই আদর পুনাওয়ালার সংস্থা সেরাম বাজারে আনছে মহিলাদের সারভাইক্যাল ক্যানসারের টিকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এমনটাই জানিয়েছেন সেরামের সিইও আদর পুনাওয়ালা। সবকিছু ঠিকঠাক থাকলে এবছরের শেষদিকে বাজারে চলে আসবে ওই ভ্যাকসিন। সারভাইক্যাল ক্যানসার বা জরায়ু মুখের ক্যানসারের পেছনে রয়েছে হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাস(qHPV)। সেই ভাইরাসকেই রুখে দেবে সেরামের টিকা।


মঙ্গলবার ওই ভ্য়াকসিন উত্পাদনের অনুমতি দিয়েছে ডিজিসিআই। ওই ভ্যাকসিন তৈরির অনুমতি পাওয়ার পর পুনাওয়ালা এক টুইট করে বলেছেন, এই প্রথম ভারতে তৈরি হবে সারভাইক্যাল ক্য়ানসারের ভ্যাকসিন। সাধ্যের মধ্যেই থাকবে ওই ভ্য়াকসিনের দাম। এবছরের শেষদিকেই ওই ভ্যাকসিন বাজারে এসে যাবে বলে আশা করছি।


যৌন সম্পর্কের ফলে যেসব ভাইরাস সংক্রমিত হয় তার মধ্যে রয়েছে হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাস(qHPV)। প্রজাতি অনুযায়ী এই ভাইরাস দেহের বিভিন্ন অংশে প্রভাব ফেলে। অনেকেই এই ভাইরাসে সংক্রমিত হলেও তাদের মধ্য়ে কোনও উপসর্গ থাকে না। কিন্তু যৌন সম্পর্কের ফলে অজান্তেই অন্যকে সংক্রমিত করে ফেলেন। 


উল্লেখ্য, এতদিন সারভাইক্যাল ক্যানসারের টিকা হিসেবে পাওয়া যেত গার্ডাসিল ও সার্ভারিক্স। ওই দুই টিকাই আনতে হতো বিদেশ থেকে। টিকা দুটি হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাসের দুটি প্রজাতিকে ঠেকাতে পারতো। কিন্তু সেরাম ইনস্টিটিউটের টিকা লড়তে পারবে ওই ভাইরাসের ৪টি প্রজাতির বিরুদ্ধে।


বিশ্বে ক্যানসারে যত মহিলার মৃত্যু হয় তার একটি বড় অংশই এই সারভাইক্যাল ক্যানসারের রোগী।  ভারতে মহিলাদের ক্যানসার আক্রান্তদের মধ্য়ে দ্বিতীয় স্থানে রয়েছে সারভাইক্যাল ক্যানসার রোগী। বিশ্বের অধিকাংশ নিম্ন ও মধ্য আয়ের দেশগুলিতে সারভাইক্যাল ক্যানসার রোগীর দেখা মেলে বেশি। 


আরও পড়ুন-অগ্নিগর্ভ শ্রীলঙ্কা, এশিয়া কাপ নিয়ে ধোঁয়াশা! কী বলছেন সৌরভ?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)