জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করেন? আপনি হয়তো অজান্তেই ভয়ংকর এই অসুখের শিকার। কোন অসুখ? স্মৃতিভ্রংশ। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, যাঁরা দীর্ঘক্ষণ টিভির সামনে বা ডেস্কে বা কম্পিউটারের সামনে বসে কাজ করেন তাঁদের দ্রুত স্মৃতিভ্রংশ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। বায়োলজিক্যাল সায়েন্সেস-এর প্রফেসর ডেভিড রাইচলেনের নেতৃত্বে এই সমীক্ষাটি হয়েছে। 'জামা' নামের এক জার্নালে এই স্টাডিটি প্রকাশিত হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Indians Overdosing on Salt: খাওয়ার পাতে বেশি নুন খেয়েই বিপদে ভারতীয়রা!


অনেকের এমন মনে হতে পারে যে, এক টানা না বসে যদি মাঝে-মাঝে উঠে টানা সময়টা ছোট করা যায়। না, স্টাডি বলছে, তাতেও কিছু হওয়ার নয়। কেননা, বসে স্থির ভাবে কোনও কিছু দীর্ঘদিন ধরে করে গেলে ডিমেনশিয়া আসতে বাধ্য-- কম আর বেশি। 


কীসে কীসে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশের ঝুঁকি থাকে?


দীর্ঘক্ষণ টিভি দেখা, কম্পিউটারে কাজ করা, বই পড়া, কোনও পেপারওয়ার্ক করা, হোমওয়ার্ক করা, এমনকি বাসে বা ট্রেন জার্নি করাও এর মধ্যে পড়ে। তবে, ঘুম এর মধ্যে পড়ে না। 


আরও পড়ুন: Disease X: আসছে কোভিডের চেয়েও ভয়ংকর অতিমারি! ফের লকডাউন, বিশ্ব জুড়ে অচলাবস্থা?


সেই হিসেব দেখতে গেলে এটা লাইফস্টাইলঘটিত রোগই। ফলে, এটা এড়াবার একটাই রাস্তা। ফিজিক্যাল এক্সারসাইজ। নিয়মিত শরীরচর্চা করলে বা বডি মুভমেন্ট করলে এর হাত থেকে রক্ষা পাওয়া যায়।  


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)