নিজস্ব প্রতিবেদন- আমেরিকার স্বনামধন্য ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার এবং জার্মানির বায়োটিক ফার্ম বায়ো এনটেক দাবি করেছে, তাদের আবিষ্কৃত করোনার ভ্যাকসিন ৯০ শতাংশেরও বেশি কার্যকরী বলে প্রমাণিত হয়েছে। দুটি সংস্থা দাবি করেছে, তাদের এই ভ্যাকসিন স্টেজ থ্রি ট্রায়ালে ভলেন্টিয়ারদের ওপর প্রয়োগে কার্যকরী হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফাইজার-এর চেয়ারম্যান ও সিইও ডক্টর অ্যালবার্ট বরোলা জানিয়েছেন, ''আজকের দিনটা মানবজাতি ও বিজ্ঞানের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের কোভিড নাইনটিন ভ্যাকসিন তৃতীয় দফার ট্রায়ালে কার্যকরী বলে প্রমাণিত হয়েছে। আমরা দাবি করছি, আমাদের আবিষ্কৃত এই ভ্যাকসিন করোনাভাইরাস সংক্রমণ রোধে কার্যকরী ভূমিকা নেবে। এই মুহূর্তে সারা বিশ্ব করোনার ভ্যাকসিন আবিষ্কারের দিকে তাকিয়ে। আমরা সেটা করে দেখিয়েছি। প্রায় প্রতিদিনই সংক্রমণের হার নতুন রেকর্ড গড়ছে। হাসপাতালে রোগী রাখার মতো জায়গা নেই। এমন পরিস্থিতিতে আমাদের এই ভ্যাকসিন মানবজাতিকে দেওয়া সেরা উপহার হতে পারে।''


আরও পড়ুনকরোনার ওষুধে শয়ে শয়ে মৃত্যু নদীর জলের মাছের! চাঞ্চল্য গোটা এলাকায়


তবে এখনও এই ভ্যাকসিনের ট্রায়াল চলবে বলে জানিয়েছে দুই সংস্থা। এই ভ্যাকসিন-এর তৃতীয় দফার ট্রায়ালের জন্য ৪৩ হাজারের বেশি ভলেন্টিয়ারকে শামিল করা হয়েছিল। সারা দুনিয়ায় এই মুহূর্তে করোনায় আক্রান্তের সংখ্যা পাঁচ কোটি সাত লাখের বেশি। মারা গিয়েছেন ১২ লাখ ৬২ হাজারের বেশি মানুষ। আর তাই ভ্যাকসিন আবিষ্কারের কাজ বিভিন্ন দেশে চলছে দ্রুত গতিতে। এদিকে ব্রিটেনে ভ্যাকসিন বিতরণ চলতি মাস থেকেই শুরু হতে পারে। প্রথমে আশি বছরের বেশি বয়স্কদের এবং চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের টীকাকরণ হবে।