নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৮ লক্ষ ৫৬ হাজার ছাড়িয়েছে, এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৬৭ হাজার ৯১৩ জনের। ভারতেও করোনা আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ছাড়িয়েছে। বিগত ২৪ ঘণ্টায় নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ২৯ হাজার মানুষ। এই পরিস্থিতিতে করোনা প্রতিষেধকের জন্য আরও ৫-৬ মাসের অপেক্ষা উদ্বেগ বাড়িয়েছে সাধারণ মানুষের মনে। তবে এরই মধ্যে আশার আলো দেখাল সাম্প্রতিক একটি গবেষণার রিপোর্ট। ওই গবেষণাপত্রে বিজ্ঞানীরা দাবি করেছেন, শরীরে করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে অনেকটাই সক্ষম হেপাটাইটিসের চিকিৎসার একটি প্রচলিত ওষুধ!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিগত বেশ কয়েক মাস ধরেই ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডা হেলথ মোর্সানি কলেজ অব মেডিসিন (University of South Florida Health Morsani College of Medicine)-এর গবেষকরা অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে মিলিত ভাবে করোনার চিকিৎসায় বিকল্প ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছিলেন। সম্প্রতি এই গবেষণার ফলাফল সামনে এসেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, মার্কিন স্বাস্থ্য সংস্থা FDA অনুমোদিত হেপাটাইটিস-সি (Hepatitis C)-এর ওষুধ পরীক্ষামূলক ভাবে প্রয়োগে করোনা রোগীর শরীরে ভাইরাসের বৃদ্ধি এবং ছড়িয়ে পড়া দ্রুত বন্ধ করা সম্ভব হয়েছে।


মার্কিন বিজ্ঞানীদের দাবি, হেপাটাইটিস-সি (Hepatitis C)-এর ওষুধ বসিপ্রেভির (Boceprevir)-এর সঙ্গে একটি অ্যান্টিভাইরাল ওষুধ (GC-376) একত্রে প্রয়োগ করে তাঁরা দেখেছেন শরীরের সুস্থ কোষগুলির কোনও রকম ক্ষতি না করেই এই মিশ্রণ শরীরে উপস্থিত ভাইরাস কণাকে ধ্বংস করতে সক্ষম। অর্থাৎ, সুনির্দিষ্ট মাত্রায় হেপাটাইটিস-সি (Hepatitis C)-এর ওষুধের সঙ্গে অ্যান্টিভাইরাল ওষুধ (GC-376)-এর প্রয়োগে কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই কোনও করোনা রোগীকে অনেকটাই সুস্থ করে তোলা সম্ভব হয়েছে।


আরও পড়ুন: করোনায় মৃত্যুর হার কমাচ্ছে যক্ষার প্রতিষেধক! গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর প্রমাণ


মার্কিন বিজ্ঞানীরা এই দু’টি ওষুধের উপাদানগুলিকে সুনির্দিষ্ট মাত্রায় মিলিয়ে এমন একটি অ্যান্টিভাইরাল ওষুধ তৈরি করতে চাইছেন যা কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই করোনা আক্রান্তের শরীর থেকে ভাইরাসকে নির্মূল করতে পারবে।