যে কোনও পুষ্টি উপাদানের অভাবেই শরীর বিশেষ কিছু সমস্যা দেখা দেয়, কখনও তা শারীরিক, কখনও বা মানসিক। চুল ঝরে যাওয়া, নানা স্নায়বিক সমস্যা, পেশিতে খিচুনি বা ব্যথা, কোষ্ঠকাঠিন্য এমনকি মানসিক অবসাদও হতে পারে ভিটামিনের অভাবে। ভিটামিনের অভাবে যে সব সমস্যা বা লক্ষণগুলি শরীরে প্রকট হয় আসুন তা এক নজরে দেখে নেওয়া যাক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: মুখের ক্যানসার বুঝিয়ে দেবে এই উপসর্গগুলি


• সামান্য আঁচড় বা আঘাতেই ত্বক কেটে গেলে বুঝতে হবে শরীরে ভিটামিন সি’র (Vitamin C) অভাব রয়েছে। এ ছাড়া রুক্ষ ত্বকের সমস্যাও দেখা দেয়। টক জাতীয় খাবার এই ভিটামিন সি’র অভাব মেটাতে সক্ষম।


• শীতকালে ঠোঁট শুকিয়ে যাওয়া বা ফেটে যাওয়া ঘটনা খুবই স্বাভাবিক। তবে শরীরের ভিটামিন বি-১২-এর (Vitamin B12) ঘাটতি হলে যে কোনও ঋতুতেই এই সমস্যা দেখা দিতে পারে।


• চুলে খুশকি হওয়ার অর্থ হল শরীরে ফ্যাটি অ্যাসিডের অভাব ঘাটতি হয়েছে। এ ছাড়াও বিটামিন বি’র (Vitamin B) অভাবে চুল রুক্ষ হয়ে যায়।


• অল্প বয়সে চুল পেকে যাওয়ার একটি কারণ হতে পারে শরীরে কপারের অভাব। এ জন্য কাজুবাদাম, মাশরুম ইত্যাদি কপারযুক্ত খাবার খেতে পারেন। তবে হজমের সমস্যা বা লিভারের সমস্যার কারণেও অকালে চুলে পাক ধরতে পারে।


আরও পড়ুন: ধূমপানের পর শিশুর থেকে দূরে থাকুন অন্তত ৪ ঘণ্টা!


• পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরও কখনও শারীরিক স্ফুর্তির অভাব দেখা দেয়। পর্যাপ্ত বিশ্রামের পরও সারাদিন শরীর অবসাদগ্রস্ত থাকা ভিটামিন ডি’র (Vitamin D) অভাবে হতে পারে।


তবে ভিটামিনের অভাব ছাড়াও বিভিন্ন কারণে উপরে উল্লেখিত সমস্যাগুলি দেখা দিতে পারে। তাই চটজলদি নিকটবর্তী অষুধের দোকান থেকে ভিটামিন সাপ্লিমেন্ট কিনে খাওয়া মোটেই উচিত নয়। প্রয়োজনে চিকিত্সকের পরামর্শ নিন।