নিজস্ব প্রতিবেদন: ফাইজার ও মর্ডানা ভ্যাকসিন নিয়ে সতর্ক করল মার্কিন প্রশাসন। এই ভ্যাকসিন নিলে বড় হয়ে যাচ্ছে হৃদপিন্ড। এমনই চাঞ্চল্যকর উপসর্গ দেখা দেওয়ার তথ্য নিয়ে প্রকাশ্যে আনল মার্কিন প্রশাসন। সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, করোনার ভ্যাকসিন যাঁরা নিচ্ছেন, তাঁদের মধ্যে মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাইটিসের উপসর্গ দেখা দিতে পারে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এর অর্থ বড় হয়ে যেতে পারে হৃদপিণ্ডের আকার। তাই এই ভ্যাকসিন নিলে সতর্ক থাকার কথা জানাচ্ছে সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। 


আরও পড়ুন:Covid Update: আসছে থার্ড ওয়েভ! ২৪ ঘণ্টায় Corona আক্রান্ত ৫১ হাজার ৬৬৭ জন


কী করে বুঝবেন ? 


এক বিবৃতি জারি করে জানান হয়েছে,  বুকে ব্যথা হওয়া বা শ্বাসকষ্ট হওয়া বা হার্ড বিট বেড়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিচ্ছে কিনা সে বিষয়ে খেয়াল রাখতে হবে। যদি এই উপসর্গ দেখা দেয়, তাহলে শীঘ্রই  ডাক্তারের পরামর্শ নিন। জানা গিয়েছে, মর্ডানা ভ্যাকসিনের ক্ষেত্রেও একই সমস্যা দেখা দিতে পারে। 


আরও পড়ুন:করোনার ডেল্টা প্রজাতির বিরুদ্ধে ৯০% কার্যকরি টিকা, বলছে Pfizer-এর গবেষণা
 


মূলত, সমীক্ষা চালিয়ে এই উপসর্গের কথা জানতে পারা গিয়েছে।  সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে যাঁদের মর্ডানা ও ফাইজারের ভ্যাকসিন দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে সমীক্ষা করা হয়। অনেকের শরীরে মায়োকার্ডাইটিসের লক্ষণ দেখা দেয়। ইজরায়েলে ইতিমধ্যেই এই উপসর্গ দেখা দিয়েছে বলে জানিয়েছে সেদেশের স্বাস্থ্য মন্ত্রক। তাই ফাইজার ও মর্ডানা ভ্যাকসিন নিয়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র।