জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ক্যানসার যে মারণ রোগ তা সম্পর্কে আমরা সকলেই জানি। তবে কীভাবে এই সমস্যা থেকে নিজেদের রক্ষা করতে হবে তা নিয়ে অনেকেরই কোনও ধারনা নেই। তবে এবার আশার আলো দেখছে সারা বিশ্বের মানুষ। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন যে, রাশিয়ান বিজ্ঞানীরা ক্যান্সারের ভ্যাকসিন তৈরির কাছাকাছি পৌঁছেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Bubonic plague: ফিরে এল প্লেগ, কোটি কোটি মানুষের জীবন বিপন্ন!


পুতিন টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন যে, ‘আমরা তথাকথিত ক্যান্সারের ভ্যাকসিন এবং নতুন প্রজন্মের ইমিউনোমোডুলেটরি ওষুধ তৈরির খুব কাছাকাছি চলে এসেছি। আশা করি এই পদ্ধতি আমরা খুব তাড়াতাড়ি ব্যবহারের উপযুক্ত করে তুলব।’


যদিও কোন ক্যানসারের জন্য এই ভ্যাকসিন তৈরি হয়েছে, সেই সম্পর্কে কিছুই জানাননি পুতিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বর্তমানে ছয়টি লাইসেন্সপ্রাপ্ত ভ্যাকসিন রয়েছে যা সার্ভাইক্যাল ক্যানসার বা জরায়ুর ক্যানসার সারায়। তাছাড়ও এই ছটি ভ্যাকসিন লিভার ক্যানসার সারাতেও সাহায্য় করে।


আরও পড়ুন: Monkeypox: এসে গেল ঘরে ঘরে পক্স হওয়ার সময়! জেনে নিন, এই রোগের হাত থেকে বাঁচবেন কীভাবে...


অনেক দেশ ও কোম্পানি ক্যান্সারের ভ্যাকসিন নিয়ে কাজ করছে। গত বছর যুক্তরাজ্যের সরকার জার্মানি ভিত্তিক বায়োএনটেকের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে যা ২০৩০ সালের মধ্যে ১০০০০ রোগীর কাছে পৌঁছানোর লক্ষ্যে মানুষের কাছে ক্যান্সারের চিকিৎসা প্রদানের জন্য ক্লিনিকাল ট্রায়াল চালু করেছে।