নিজস্ব প্রতিবেদন: সোমবার থেকে শুরু হল Covaxin-এর ‘ডবল-ব্লাইন্ড’ ক্লিনিক্যাল ট্রায়াল! ৩৭৫ জনের উপর প্রয়োগ করা হবে ভারতের প্রথম করোনা টিকা! শনিবার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (AIIMS)-এর বিশেষ কমিটির থেকে অনুমতি মেলার পর আজ থেকেই শুরু হচ্ছে Covaxin-এর ‘ডবল-ব্লাইন্ড’, প্লাসেবো (placebo) ভিত্তিক ক্লিনিক্যাল ট্রায়াল!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শনিবার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (AIIMS)-এর ‘সেন্টার ফর কমিউনিটি মেডিসিন’-এর অধ্যাপক ডঃ সঞ্জয় রাই জানান, যে কোনও সুস্থ ব্যক্তি এই ট্রায়ালে অংশ নিতে পারেন। এর জন্য ই-মেল করে, ফোন বা মেসেজ করেও আবেদন জানানো যেতে পারে। স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে আবেদনকারীদের মধ্যে সবচেয়ে সুস্থ ব্যক্তিদের প্রতিষেধকের ট্রায়ালে অংশগ্রহণের বা স্বেচ্ছাসেবক হওয়ার সুযোগ দেওয়া হবে। তিনি জানান, ট্রায়ালে অংশ নিতে ইচ্ছুক ব্যক্তিরা ই-মেল করতে পারেন এই মেল আইডিতে: ctaiims.covid19@gmail.com অথবা এই মোবাইল নম্বরে 7428847499 ফোন বা মেসেজ করেও আবেদন জানাতে পারেন।


জানা গিয়েছে, এই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য নির্বাচিত স্বেচ্ছাসেবকদের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে হওয়া চাই। এই পর্যায়ে শারীরীক ভাবে সম্পূর্ণ সুস্থ ব্যক্তিদের উপরেই এই প্রতিষেধক প্রয়োগ করা হচ্ছে বা হবে। জানা গিয়েছে, স্বেচ্ছাসেবকদের Covaxin-এর মোট তিনটি ডোজ দেওয়ার পর তাঁদের পর্যবেক্ষণে রাখা হবে।


আরও পড়ুন: কয়েক সপ্তাহের মধ্যেই ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল শুরু করবে সিরাম ইনস্টিটিউট!


এই ট্রায়ালের জন্য পটনার AIIMS ছাড়াও হায়দরাবাদের নিজাম ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস, দিল্লি AIIMS-সহ মোট ১২টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)। জানা গিয়েছে, দু’টি পর্যায়ে মোট ১,১০০ জন স্বেচ্ছাসেবকের উপর Covaxin পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে। তার মধ্যে প্রথম পর্যায়ে মোট ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হচ্ছে ভারতের প্রথম করোনা টিকা Covaxin!