নিজস্ব প্রতিবেদন: করোনা ঢেউ এখনও অব্যাহত দেশে। এমতবস্থায় আরও এক করোনা টিকাকে ছাড়পত্র দিল ভারতীয় ড্রাগ কন্ট্রোল বোর্ড। জরুরি ভিত্তিতে জাইডাস ক্যাডিলার ৩টি ডোজের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিল কেন্দ্র। আগামী অক্টোবর মাসের মধ্যে এই টিকার ব্যবহার শুরু হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ড্রাগ কন্ট্রোলার পক্ষ থেকে বিশেষ কমিটি এই ভ্যাকসিনকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছিল। সেই অনুরোধে মান্যতা দিয়েই মোদী সরকার এই সিদ্ধান্ত ঘোষণা করেছে বলে মনে করা হচ্ছে। ১২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য এই ভ্যাকসিন বলে জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে।


আরও পড়ুন, Coronavirus: দেশে বাড়ছে সুস্থতার সংখ্যা, ১৫০ দিনে সর্বনিম্ম করোনা অ্যাক্টিভ কেস


ZyCoV-D-র তিনটে ডোজের ক্ষেত্রে  সূচ ফোটানোর দরকার হবে না। সম্পূর্ণ needle-free পদ্ধতিতেই শিশুদের শরীরে দেওয়া হবে এই ভ্যাকসিন। ইতিমধ্যেই কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি, মর্ডানা এবং জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে ভারত। এবারে ছাড়পত্র মিলল ZyCoV-D-র। 


করোনার তৃতীয় ঢেউ আসার আগে শিশুদের সুরক্ষিত করতে তৎপর মোদী সরকার। তড়িঘড়ি জাইডাস ক্যাডিলা ভ্যাকসিনের অনুমোদন দিল কেন্দ্র। ড্রাগ রেগুলেটরের পক্ষ থেকে জানানো হয়েেছ এক্সপার্ট কমিটি জরুরি ভিত্তিতে এই ভ্যাকসিনের ছাড়পত্র দেওয়ার অনুরোধ জানিয়েছিল। 


প্রসঙ্গত, শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৩৬ হাজার ৫৭১ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে সামান্য কিছুটা বেশি। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ২৩ লক্ষের কাছাকাছি। মৃত্যু পরিসংখ্যান নিয়ে চিন্তা রয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৪০ জনের। যা গতকালের থেকে অনেকটা বেশি।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)