জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের প্রাথমিক পরীক্ষা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বন্ধুত্বপূর্ণ আচরণ করছে না প্রাথমিক শিক্ষা সংসদ। তাই প্রাথমিক টেটের আসন্ন নিয়োগপ্রক্রিয়া বন্ধ করে দিতে পারেন তিনি। আগে এমনই মন্তব্য করেছিলেন বিচারপতি। এদিন আবারও তিনি জানালেন, 'সোমবার পর্যন্ত দেখা হবে। নির্দেশ কার্যকরী না হলে পরীক্ষা  বন্ধ করে দেব।'  ৮২ পেলেও পাশ করানো হচ্ছে না বলে দাবি করে মামলাকারীরা। ৭ ই নভেম্বর ২০১৭ র সংরক্ষিত বিভাগের ৮২ নম্বর পাওয়া প্রার্থীদের টেট উত্তীর্ণ বলে ঘোষনা করা হলেও, ২০১৪ নিয়ে কোন বিজ্ঞপ্তি জারি করেনি পর্ষদ। এরপরই আদালতের দ্বারস্থ হন ২০১৪র প্রার্থীরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Mamata Banerjee:ভিআইপিদের গাড়িতে অস্ত্র আমদানি! বোমা ফাটালেন মমতা


মামলাকারিদের দাবি, ২০১৪ এবং ২০১৭ এর টেটে সংরক্ষিত বিভাগের বহু প্রার্থী ১৫০ এর মধ্যে ৮২ নম্বর পেয়েছে। ফলে এরা গড়ে ৫৪.৬৭ শতাংশ নম্বর পেয়েছে তারা। নিয়ম অনুসারে ৫৪.৬৭ কে ৫৫ নম্বর হিসাবে গণ্য করতে হবে। এবং ৫৫ পেলেই এরা টেট উত্তীর্ণ হিসাবে মান্যতা পাবেন। অর্থাত্ শুক্রবার ওই তালিকা প্রকাশ করা হলে বহু প্রার্থী হাঁফ ছেড়ে বাঁচবে।


আদালত নির্দেশ দিয়েছিল, ২০১৪ এবং ২০১৭ সালের টেট উত্তীর্ণদের শংসাপত্র দিতে হবে। যাঁরা ৮২ নম্বর পেয়েছেন, তাঁদের উত্তীর্ণ বলে ঘোষণা করতে হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদ মঙ্গলবার ২০১৭ সালের টেট প্রার্থীদের উত্তীর্ণ বলে ঘোষণা করে তালিকা প্রকাশ করে ওয়েবসাইটে। কিন্তু ২০১৪ সালের টেট প্রার্থীদের ব্যাপারে পর্ষদ নীরব থাকে। এই প্রার্থীরা বিষয়টি বিচারপতির নজরে আনেন। এরপরই বুধবার বিচারপতি বলেন, ‘প্রাথমিক শিক্ষা পর্ষদ বন্ধুসুলভ আচরণ করছে না। তাই আমি আমার মন্তব্য প্রত্যাহার করতে বাধ্য হচ্ছি। আমি বলেছিলাম নিয়োগে বাধা দেব না। কিন্তু যদি দেখি পর্ষদ আইন মানছে না তবে পরীক্ষা বন্ধ করে দেব।’ 


এদিকে ৬ বছর পর ফের আগামী ১১ ডিসেম্বর হতে চলেছে টেট। শুধু তাই নয়, নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ রাখতে এবার রেজাল্টের সঙ্গেই পরীক্ষার্থীর OMR শিটও দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। সংশ্লিষ্ট পরীক্ষার্থী কোন প্রশ্নে কত নম্বর পেয়েছে, তার উল্লেখ থাকবে OMR শিটে।


আরও পড়ুন, Visva Bharati: গত বছরের পর এবার ফের পাঁচিল তোলার চেষ্টা, তুলকালাম বিশ্বভারতী


 


 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)