নিজস্ব প্রতিবেদন: জয়েন্টের প্রবেশিকা পরীক্ষায় আঞ্চলিক ভাষা হিসেবে বাংলার অন্তর্ভুক্তির দাবিতে ধরনায় বসেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বাংলা ভাষায় জয়েন্টের প্রশ্নপত্র নয় কেন? আঞ্চলিক ভাষা হিসেবে কেনই বা শুধু গুজরাটি ভাষা স্থান পেয়েছে, এই প্রশ্ন তুলেছে তৃণমূল কংগ্রেস। কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে সোমবার ধর্মতলায় গান্ধীমূর্তির পাদদেশে ধরনায় বসেছেন তাঁরা, ধরনা মঞ্চে রয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যও। পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন সুব্রত মুখোপাধ্যায়ও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এদিন ধরনা মঞ্চ থেকে একাধিক বার্তা দেন অভিষেক। কিছুদিনের মধ্যে পার্লামেন্টে এই দাবি নিয়েও তৃণমূল সরব হবে বলেই জানিয়েছেন তিনি। পার্লামেন্ট কথা না শুনলে ভারতবর্ষের প্রতিটি প্রান্তে আন্দোলনের ইঙ্গিত দেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিন অভিষেক বলেন "বাংলার প্রতি বঞ্চনা করা হচ্ছে, বাঙালির প্রতি বঞ্চনা করা হচ্ছে, যতদিন বাংলা ভাষাকে স্বীকৃতি না দেওয়া হবে ততদিন এই লড়াই চলবে। এই লড়াই-এ একজোট থাকুন।" এদিন অভিষেক আরও বলেন, "বাংলা ভাষা যদি জয়েন্টের প্রবেশিকায় স্বীকৃতি না পায়, তবে দিল্লির বুক থেকে বাংলা নিজের অধিকার ছিনিয়ে নেবে।"


আরও পড়ুন: 'রাজ্যের উপর বিশেষ নজর', লোকসভার পর উপনির্বাচনেও এবার কেন্দ্রীয় বাহিনী


কিছুদিন আগে এই একই দাবি জানিয়ে নিজের ট্যুইটার হ্যান্ডেলে একটি ট্যুইটও করেন অভিষেক। যদিও কেন্দ্রের বিরুদ্ধে আনা অভিযোগ মানতে নারাজ বিজেপি। তাঁদের পাল্টা দাবি, গুজরাটি ভাষা অন্তর্ভুক্তিকরণের জন্য আবেদন করা হয়েছিল রাজ্যের তরফে। সেই কারণেই গুজরাটি ভাষা জয়েন্টে স্থান পেয়েছে। বাংলাভাষার জন্য কোনওরকম আবেদন জমা করেনি পশ্চিমবঙ্গ। পাশাপাশি রাজ্যের বিরুদ্ধে পাল্টা অভিযোগ এনে তাঁদের যুক্তি, "কেন্দ্রের কোনও বৈঠকেই প্রতিনিধি পাঠায় না পশ্চিমবঙ্গ সরকার, উপস্থিত থাকেন না আমলারা।" একেও বাংলার পিছিয়ে পড়ার অন্যতম কারণ বলে দাবি কেন্দ্রে।