নিজস্ব প্রতিবেদন: বছর কয়েক আগে সবচেয়ে বড় দুর্গা নিয়ে হইচই পড়েছিল শহর জুড়ে। আর এবার কি সবচেয়ে ভারী দুর্গা দেখবে শহর? আপাতত এমনটাই বলছে আহিরীটোলা সর্বজনীনের পুজোর প্রস্তুতি পর্ব। বিগত ৮০ বছর ধরেই নিজস্ব কায়দায় দর্শনার্থীদের নজর কেড়েছে উত্তর কলকাতার ঐতিহ্যবাহী এই পুজো। এবার ফের চমক দিতে তৈরি আহিরীটোলা সর্বজনীন। চলতি বছর গুজরাটের রানি কা ভাওয়ের আদলে তৈরি হচ্ছে আহিরীটোলা সর্বজনীনের পুজো মন্ডপ। পাশাপাশি ওজনদার দুর্গা মূর্তিও পৌঁছে গিয়েছে ইতিমধ্যেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মহালয়ার প্রায় ১৪ দিন আগেই মণ্ডপে হাজির হলেন ২০০০ কেজি ওজনের প্রতিমা। তবে কুমারটুলি থেকে নয়, সুদূর ভুবনেশ্বর থেকে তৈরি হয়ে এসেছে আহিরীটোলা সর্বজনীনের এই পাথরের দুর্গা মূর্তি। উদ্যোক্তারা জানাচ্ছেন, কোনার্কের সূর্য মন্দির নির্মাতাদের বংশধররাই তৈরি করেছেন এই মূর্তি। প্রায় দুমাস ধরে এক বিশালাকার বেলে পাথরকে খোদাই করে নিপুন হাতে তৈরি করা হয়েছে এই ভাস্কর্য।


আরও পড়ুন: ব্যবসায় মন্দা, ভাটা পুজোর বিজ্ঞাপনেও


রবিবার ছুটির দিনে স্থানীয়রা ভিড় জমিয়েছিলেন মন্ডপ চত্বরে। তাঁরা কার্যত অবাক দৃষ্টিতেই চাক্ষুষ করলেন উমার আগমন। এ দিন মণ্ডপে ক্রেনে করে নামানো হয় দুর্গা মূর্তিটি। এরপর শুরু হয় পরবর্তী পর্ব। আর তাতেই কার্যত কাল ঘাম ছুটল উদ্যোক্তাদের। মণ্ডপের ভিতর মূর্তিকে মাত্র ৫০ মিটার পৌঁছতেই সময় লেগেছে প্রায় সাড়ে ছয় ঘণ্টা। তবে এত খাটনি যে শুধুমাত্র দর্শনার্থীদের কথা ভেবেই তাও জানালেন পুজো কমিটির সদস্যরা। প্রতিবারের মতো এবারেও আহিরীটেলা সর্বজনীন একই রকম ভিড় টানবেন বলেই আশাবাদী উদ্যোক্তারা। সবমিলিয়ে উত্তর কলকাতার উল্লেখযোগ্য এই পুজো যে এক মহাযজ্ঞের সামিল তা বলার অপেক্ষা রাখে না।