নিজস্ব প্রতিবেদন: খাস কলকাতার বুকে স্কুল দখল করে বিয়েবাড়ি। গার্ডেনরিচের নিমক মহল রোডের আর্য পরিষদ বালিকা বিদ্যাপীঠের পঞ্চাশ শতাংশই চলে গিয়েছে দখলদারদের হাতে। সেখানে চলেছে বিয়েবাড়ি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৃহস্পতিবার স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা।  তার আগেই মাঠে ঢোকার গেটে কেউ তালা মেরে দিয়েছে। স্কুলে ১১০০ ছাত্রী কোনও অনুশীলনই করতে পারছে না।  ভেতরে পুরো জায়গা কাপড় দিয়ে ঘিরে ম্যারাপ বাঁধা হচ্ছে। আনা হয়েছে এলইডি লাইট, টুনি বাল্ব, ফুলের তোড়া।


আরও পড়ুন-দিলীপ যে কোনও কেন্দ্র দেখুন, আমি লড়ব, পাল্টা চ্যালেঞ্জ শুভেন্দুর 


শুধুমাত্র মাঠ নয়, রোজ যে হলে প্রার্থনা হয় সেই হলটিও তালা মেরে দেওয়া হয়েছে। প্রার্থনা বন্ধ। এদিক সেদিক থেকে কেউ মই, কেউ আনাজ, কেউ ফুলের বোকে নিয়ে ঢুকছেন। সবাই বলছেন তাঁরা রাজের লোক।


কে এই রাজ? এলাকাবাসীর দাবি রাজ এলাকার কাউন্সিলর রামপেয়ারি রামের খুব কাছের লোক। তাঁর আবদারে বিয়ের মরসুমে নাকি ৪-১০ দিন স্কুলের মধ্যে বসে বিয়েবাড়ির আসর।  রাম পেরারি রামের দাবি তিনিই স্কুলের অনুমোদন করিয়েছেন। এলাকার বিভিন্ন কাজে স্কুলের মাঠ ব্যবহার হয়ে থাকে।


এদিকে, বিয়েবাড়ির আয়োজকের দাবি, অনুমতি নিয়েই স্কুল চত্বরে বিয়েবাড়ির আয়োজন করা হয়েছে। কিন্তু স্কুলের প্রধান শিক্ষিকা সেই কথা অস্বীকার করেছেন। তিনি জানান, স্কুলে স্পোর্টস উপলক্ষে প্যান্ডেল বলা হয়েছে, সিকিউরিটিকে বলা হয়েছে। সব আয়োজন শেষ । এখন দেখা যাচ্ছে স্কুল চত্বরেই চলছে বিয়েবাড়ির আয়োজন।


আরও পড়ুন-মঙ্গলবার রাতে পার্ক সার্কাসে মেধা পাটকার! সুর চড়ালেন সিএএ, এনআরসির বিরুদ্ধে


অন্যদিকে, রামপেয়ারি রামের দাবি, তাঁর উদ্যোগেই স্কুলের অনুমোদন পাওয়া গিয়েছে। তিনি এক সময়ে ওই স্কুলে ছাত্র ছিলেন। পরে সেটি বালিকা বিদ্যালয় হয়েছে। তখন থেকেই সেখানে এই ধরনের অনুষ্ঠান হতো।  এই স্কুলের অস্তিত্ব নিয়েই প্রশ্ন রয়েছে। এই স্কুলের কোনও অংশ ভাড়া দেওয়া হয় না। এলাকার মানুষের প্রয়োজনে তা ব্যবহার করতে দেওয়া হয়।