জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ১২ জানুয়ারি জাতীয় যুবদিবস (National Youth Day)। দিনটি, সকলেই জানেন, স্বামী বিবেকানন্দের জন্মদিন। ১৯৮৪ সালে ভারত সরকার দিনটিকে ন্যাশনাল ইয়ুথ ডে ঘোষণা করেছিল। তারপর থেকে সাড়ম্বরে ও সোৎসাহে দিনটি দেশের বিভিন্ন জায়গায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়ে আসছে। স্বামীজিকে শ্রদ্ধার্ঘ জানাল অল ইন্ডিয়া হিউম্যান রাইটস (All India Human Rights)। এদিন সংগঠনের প্রতিনিধিরা গিয়েছিলেন  স্বামীজির বাসভবনে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অল ইন্ডিয়া হিউম্যান রাইটসের চেয়ারম্যান বুম্বা মুখোপাধ্যায়ের উদ্যোগে স্বামীজির বাড়িতে যুব দিবস উপলক্ষে একাধিক কর্মসূচী পালন করা হয়। অভিনেত্রী অল ইন্ডিয়া হিউম্যান রাইটসের সাধারণ সচিব অভিনেত্রী পায়েল সরকারও ছিলেন। বুম্বা এবং পায়েল স্বামীজির মূর্তিতে মাল্যদান করেন। স্বামীজির বাসভবনে কর্তব্যরত প্রত্যেক পুলিস কর্মীকে ও দুঃস্থ মানুষের মধ্যে লাড্ডু বিতরণ করা হয়। বুম্বা বিশ্বাস করেন, আজও সবার মধ্যে স্বামীজি বেচেঁ আছেন। পায়েলের বিশ্বাস করেন প্রত্যেক প্রশাসকের অন্তরেই স্বামীজির বাস।


আরও পড়ুন: National Youth Day: সন্ন্যাসী হয়েও বিবেকানন্দ যুবকদের কী বলে গিয়েছেন শুনলে আশ্চর্য হবেন...


এই দিনটি, অন্য মহাপুরুষদের জন্মদিনের মতো দিনটি নিছক একটি ছুটির দিনে পর্যবসিত হয়নি। দিনটি তরুণদের মধ্যে নতুন করে বিবেকানন্দের আদর্শ ও বাণীর প্রচার করার লগ্ন। ফলে এদিন বিবেকানন্দের বাণী নিয়ে নতুন করে ভাবনাচিন্তা হয়। বিশেষ করে ভাবা হয় স্বামীজি আলাদা করে তরুণদের কী বলেছেন।সারাজীবন ধরে স্বামী বিবেকানন্দ তরুণদের নানা ভাবে অনুপ্রাণিত করেছেন, নানা ভাবে তাঁদের উদ্বোধিত করেছেন। তাঁর লেখায়, তাঁর বক্তৃতায়, তাঁর ঘরোয়া আলোচনায় তিনি তরুণদের নানা ভাবে দেশের কাজে নিয়োজিত হওয়ার মন্ত্র শুনিয়েছেন। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)