পিয়ালি মিত্র: সেক্সটরশন। গত কয়েক বছরে সাইবার অপরাধের তদন্তকারীদের কাছে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে নয়া এই অপরাধ। যেখানে ফেসবুক মেসেঞ্জারে বা হোয়াটসঅ্যাপে অজ্ঞাত নম্বর থেকে ভিডিয়ো কল করে বিবস্ত্র মহিলারা! যাদের পিছনে থাকে সাইবার জালিয়াতরা। টার্গেট সেই ফোন রিসিভ করলেই কেল্লাফতে! কয়েক সেকেন্ডের ভিডিয়ো রেকর্ড করে নিয়েই শুরু হয় আসল কাজ। অর্থাৎ সেক্স চ্যাট করা হয়েছে বলে শুরু হয় ব্ল্যাকমেইল করে টাকা হাতানোর প্রচেষ্টা। গত এক-দেড় বছরে কলকাতা শহরে বহু নামী চিকিৎসক, আইনজীবী, অভিনেতা থেকে ব্যবসায়ী এই চক্রের খপ্পরে পড়ে লালবাজারের সাইবার থানার দারস্থ হয়েছেন। যার পিছনে রাজস্থানের ভরতপুর গ্যাংয়ের হাত রয়েছে বলে মত তদন্তকারীদের। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবার সেই সেক্সটরশন চক্রের টার্গেট খোদ পুলিস! তাও আবার কোনও অফিসারের ব্যক্তিগত নম্বর নয় । খোদ শহরের একটি থানার মোবাইলে নম্বরে নগ্ন অবস্থায় ফোন ভিডিয়ো কল করেন এক মহিলা। বছরের খানেক আগে কলকাতা পুলিসের তরফে সব থানাকে একটি করে স্মার্টফোন দেওয়া হয়। সেই মোবাইলে ফোন বা প্রয়োজনে ভিডিয়ো কল করে নাগরিকরা অভিযোগ জানাতে পারেন। 


এখন ঘটনাটি দিন কয়েক আগের। সন্ধ্যাবেলায় থানার দৈনন্দিন কাজে ব্যস্ত ছিলেন এসএসডি (সাউথ সাব-আরবান ডিভিশন)-এর অফিসাররা। হঠাৎ সেই সময় একটি ভিডিয়ো কল আসে থানার সেই নম্বর। সূত্রের খবর, কেউ কোনও অভিযোগ জানাতে ফোন করেছেন এমন ভেবেই ভিডিয়ো কলটি রিসিভ করেন থানার এক পুলিসকর্মী, যার দায়িত্ব ওই মোবাইলে কোনও অভিযোগ সংক্রান্ত ফোন আসলে তা রিসিভ করা। কিন্তু ভিডিয়ো কল রিসিভ করতেই হকচকিয়ে যান তিনি। দেখেন নগ্ন অবস্থায় ভিডিয়ো কল করছেন এক মহিলা। সঙ্গে সঙ্গেই লাইন ডিসকানেক্ট করে দেন তিনি। কিন্তু কয়েক সেকেন্ডের পর আবার সেই একই নম্বর থেকে আবার সেই নগ্ন ভিডিয়ো কল। বেগতিক বুঝে থানার আধিকারিকদের গোটা বিষয়টি জানান ওই পুলিসকর্মী। তাঁদের নির্দেশ মতো ব্লক করে দেওয়া হয় নম্বরটি। এই ঘটনার জেরে রীতিমতো শোরগোল পড়ে যায় থানায়। 


পুলিসের অনুমান, অনেক সময় ভুয়ো প্রোফাইল থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে সেক্সটরশনের জাল পাতা হয় । আবার কখনও যে কোনও নম্বরেও ভিডিয়ো কল করে শিকার খোঁজে সাইবার জালিয়াতরা। ফলে এক্ষেত্রেও তেমন হয়েছে কি না, তা যদিও স্পষ্ট নয়। তবে খোদ থানার মোবাইলে এহেন সেক্সটরশনের ফাঁদ! এহেন ভিডিয়ো কল থানার কর্মী-অফিসারদের রক্তচাপ যে খানিক বাড়িয়ে দেয়, তা মানছেন থানার ভিতরে থাকা "গোপনসূত্ররা!"


আরও পড়ুন, Durgapur: খুন করে প্রেমিকের মৃতদেহের সঙ্গেই 'সহ-বাস' প্রেমিকার! দুর্গাপুরে হাড়হিম ঘটনা...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)