নিজস্ব প্রতিবেদন: হলুদ-সবুজ অচিরেই অতীত হতে চলেছে। আসছে নীল-সাদার যুগ। অটোর গাত্রবর্ণের কথাই বলা হচ্ছে এখানে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবার শহর-কলকাতায় বদলে যেতে চলেছে অটোর রঙ। এ শহরের সরকারি ভবন ও রাস্তার রেলিং বা গণপরিবহণের ক্ষেত্রে অনেক আগেই শহরে এসেছে নীল-সাদা রঙ। এর সঙ্গে পাল্লা দিয়ে এবার অটোর রঙও হতে চলেছে নীল-সাদা। পরিবহণ দফতর সেরকমই সিদ্ধান্ত নিতে চলেছে বলে জানা গিয়েছে।


আগামি সপ্তাহে পরিবহণ দফতর নতুন অটো-নীতি ঘোষণা করতে চলেছে বলে জানা গিয়েছে। উক্ত বৈঠকেই অটোর রঙ সংক্রান্ত এই সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে। এবং প্রাথমিক ভাবে পরিবহণ দফতরের এই উদ্যোগে অটো ইউনিয়নগুলিরও শামিল হওয়ার বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গিয়েছে বলেই জানা গিয়েছে। 


কিন্তু কেন সহসা অটোর গায়ের রঙের এই বদল? 


পরিবহণ দফতর সূত্রে খবর, একই পারমিট নিয়ে অটো চলে কলকাতা শহর এবং শহরতলিতেও। এ বিষয়ে সংস্কার আনতে অতীতে নানা চেষ্টা করেছে পরিবহণ দফতর। কিন্তু তেমন কিছুই করে ওঠা যায়নি। আপাতত তাই রঙের বদল ঘটানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু'জায়গায় দু'রঙের অটো চলবে। জেলা ও শহরতলিতে অটোর রঙ সবুজ-হলুদ বা হলুদ-কালোই থাকবে। কলকাতা শহরের অটোর রঙ হয়ে যাবে নীল-সাদা। 


এই সূত্রে দেখে নেওয়া যাক, ভারতের অন্যান্য বড় শহরগুলিতে কোন কোন রঙের অটো চলে। যেমন, দিল্লিতে চলে সবুজ-হলুদ রঙের অটো। চেন্নাই শহরে চলে পুরোপুরি হলুদ রঙের অটো।মুম্বই শহরে আবার কালো-হলুদ রঙের অটোই চলে। অবশ্য মুম্বই শহরে মেয়েদের জন্য আলাদা অটোর কথাও ভাবা হয়েছে, স্বভাবতই তার রঙ-ভাবনাও আলাদা। এদিকে বেঙ্গালুরুতে চলে শহর-কলকাতার মতোই সবুজ-হলুদ অটো।  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Kolkata Police Constable Recruitment: মামলা খারিজ, হাইকোর্টের নির্দেশে কলকাতা পুলিসে কনস্টেবল নিয়োগের জট কাটল