জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যে ক্রমশ বাড়ছে বিদ্যুতের চাহিদা। পুজোর সময়ে সেই চাহিদা বাড়বে আরও খানিকটা। রাজ্যে শিল্প খাতেও বিদ্যুতের খরচ বাড়ছে। এরকম পরিস্থিতিতে আরও বিদ্যুত্ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্যে আরও ৫টি বিদ্যুত্ কেন্দ্র স্থাপন করছে রাজ্য সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মধ্যরাতের 'কামুক' শহরে উর্দিহীন মোহময়ী IPS অফিসার! কে এই সুকন্যা, যাঁর...


সোমবার মন্ত্রী অরূপ বিশ্বাস জানান, রাজ্যে আরও ৫টি পাওয়ার প্ল্যান্ট তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ওই ৫টি পাওয়ার প্ল্যান্টের মধ্যে একটি কেন্দ্র হবে পিপিপি মডেলে। এনিয়ে আজ কেন্দ্রীয় মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই বিদ্যুত্ কেন্দ্রটি হবে ১৬০০ মেগাওয়াটের। ফলে বিদ্যুতের চাহিদা অনেকটাই সামাল দেওয়া যাবে।


মন্ত্রী আরও বলেন, রাজ্য সরকার সাগরিদিঘিতে একটি নিজস্ব পাওয়ার প্ল্যান্ট তৈরি করছিল। সেই বিদ্যুত্ কেন্দ্রের ৯৫ শতাংশ কাজ হয়ে গিয়েছে। এই বিদ্যুত্ কেন্দ্রটি সুপার ক্রিটিক্যাল পাওয়ার প্ল্যান্ট গোত্রের। এই ধরনের প্ল্যান্ট দেশের পূর্বাঞ্চলে এই প্রথম। এই মুহূর্তে যে পাওয়ার প্ল্যান্টগুলি রাজ্যে সক্রিয় রয়েছে সেগুলি হল সাগরদিঘি, বক্রেশ্বর, দুর্গাপুর, সাঁওতালডিহি, ব্যান্ডেল ও কোলাঘাট।


উল্লেখ্য়, গত নভেম্বর মাসে রাজ্যে যে ৫ বিদ্যুত্ কেন্দ্র তৈরি হবে সেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানান, যে বিদ্যুৎ কেন্দ্রগুলি তৈরি করা হবে তার মধ্যে কয়েকটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা হবে। এছাড়া কয়েকটি রাজ্য সরকার নিজেই তৈরি করবে। এর পাশাপাশি রাজ্যে যে সমস্ত বিদ্যুৎ কেন্দ্রগুলি রয়েছে সেগুলি বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়ে আরও আধুনিক করার উপর জোর দেওয়া হচ্ছে। তার জন্য ইতিমধ্যে কাজও শুরু হয়ে গিয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি আরও জানান, এই সমস্ত বিদ্যুৎ কেন্দ্রগুলি আধুনিকীকরণের জন্য প্রচুর অর্থ বিনিয়োগ করা হয়েছে। মূলত আগামী দিনে যাতে রাজ্যে বিদ্যুতের কোনও সমস্যা না হয়, সেই কথা মাথায় রেখেই বিদ্যুৎকেন্দ্রগুলির আধুনিকীকরণ করা হচ্ছে এবং নতুন বিদ্যুৎ কেন্দ্র তৈরির সিদ্ধান্ত হয়েছে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)