জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যে এবার বোন ব্যাঙ্ক বা হাড়ের ব্যাঙ্ক গড়ার কাজ শুরু হয়েছে বলে খবর। ইতিমধ্যেই একাধিক আবেদন জমা পড়েছে স্বাস্থ্যভবনে। রাজ্য়ের একটি বেসরকারি হাসপাতাল যেমন এই আবেদন করেছে। তেমনই রাজ্যের এক নম্বর সুপার স্পেশালিটি হাসপাতাল বা এসএসকেএম–এর অর্থোপেডিক বিভাগও বোন‌ ব্যাঙ্ক চালু করার জন্য আবেদন করেছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই বিষয়ে ইতিমধ্যেই একটি শীর্ষ পর্যায়ে বৈঠক হয়ে গিয়েছে। তবে এখনও এই প্রকল্প নিয়ে কেউ মুখ খুলতে চাননি। কারণ আগে থেকেই বিষয়টি বাইরে চলে আসুক তা চাইছে না স্বাস্থ্য দফতর। তবে স্বাস্থ্য দফতরের এক কর্তা জানান, হাড় ব্যাঙ্ক চালু করার জন্য কয়েকটি আবেদন জমা পড়েছে। কোন কাজে লাগবে এই বোন ব্যাঙ্ক? বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, 'হাড়ের ক্যানসার থেকে শুরু করে বোন টিউমারের চিকিৎসায় এই ব্যাঙ্ক অত্যন্ত কাজে আসবে। মানুষ শারীরিকভাবে উপকৃত হবেন। বোন ব্যাঙ্ক হলে দুটি হাড়ের মাঝের অংশের ফাঁক বন্ধ করতে এবং হাড় নষ্ট বা হাড় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলে এই ব্যাঙ্কে সংরক্ষিত হাড় দিয়ে সেখানে প্রতিস্থাপন করা সম্ভব হবে।


কেমন করে সংগ্রহ হবে হাড়? চিকিৎসকরা জানিয়েছেন, মস্তিষ্কের মৃত্যুর পর অঙ্গদাতার শরীর থেকে হাড় সংগ্রহ করে তা বোন ব্যাঙ্কে সংরক্ষিত করা হবে। এখন মানুষের কোনও একটি জায়গা থেকে হাড় কেটে সেটাই দরকারে ইমপ্ল্যান্ট বসানো হয়। কিন্তু এই ব্যাঙ্ক হয়ে গেলে তা আর করতে হবে না। ৩ সপ্তাহ পর্যন্ত এই হাড় আধুনিক পরিকাঠামোর মধ্যে সংরক্ষণ করে রাখা সম্ভব হবে। অর্থোপেডিক বিভাগে প্রায়ই হাঁটু, কোমর এবং অস্থিসন্ধির নানা জায়গার হাড় প্রতিস্থাপন করা হয়। যাতে সাহয্য করবে এই বোন ব্যাঙ্ক। 


আরও পড়ুন, Digha Giant Fish: দিঘায় উঠল ৪৫ লাখ টাকার দুষ্প্রাপ্য 'জীবনদায়ী' তেলিয়া ভোলা!



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)