অর্ণবাংশু নিয়োগী: নবম-দশমে সুপারিশ পত্র প্রত্যাহার নিয়ে বিশেষ ডিভিশন বেঞ্চে নিজেদের অবস্থান জানাল স্কুল সার্ভিস কমিশন। আর যার ভিত্তিতে কমিশনের প্রতি অসন্তোষ ব্যক্ত করল আদালত। কমিশনের অবস্থান "সন্তোষজনক" নয়। মতপ্রকাশ বিচারপতি দেবাংশু বসাকের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিচারপতি দেবাংশু বসাক কমিশনক প্রশ্ন করেন,"প্রথম দিন থেকে আমরা জানতে চাইছি যে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে সুপারিশ পত্র দেওয়ার ক্ষেত্রে কোনও ভুল হয়ে থাকলে সেটা আপনারা খুঁজে পেয়েছেন কিনা এবং খুঁজে পেয়ে থাকলে আপনারা সেক্ষেত্রে কী করেছেন?" যার উত্তরে কমিশন জানায়, "আমরা অনেক অনিয়ম খুঁজে পেয়েছি। সেগুলো আদালতের সামনে পেশ করেছি। তারপর আদালতের নির্দেশ অনুযায়ী কাজ করেছি। গ্রুপ সি এবং গ্রুপ ডি-র ক্ষেত্রে সুপারিশপত্র প্রত্যাহার করার কোনও বিধি কমিশনের আইনে নেই।" 


যার প্রেক্ষিতে বিচারপতি মন্তব্য করেন, "কাদের কমিশন সুপারিশপত্র দিয়েছিল, এবং তার প্রেক্ষিতে কারা নিয়োগপত্র পেয়েছিল সেটা প্রথমে জানা দরকার। যদি দেখা যায় যে কমিশন যাদের সুপারিশ করেছিল তাদের ছাড়া অন্য ব্যাক্তিরা নিয়োগপত্র পেয়েছেন, তাহলে সেটা খতিয়ে দেখার জন্য সিবিআই দরকার নেই। কমিশন কেন সব তথ্য আদালতের সামনে নিয়ে আসতে লজ্জা পাচ্ছে? গত প্রায় ১ মাস ধরে আমরা স্কুল সার্ভিস কমিশনের কাছ থেকে সাহায্য চাইছি। কিন্তু আমরা বলতে বাধ্য হচ্ছি যে আপনারা কিছু লুকাতে চাইছেন।" 


যদিও আদালতে এদিন কমিশন দাবি করেছে যে, "নবম-দশমের ক্ষেত্রে ১৮৩ জনের সুপারিশপত্র দেওয়ার ক্ষেত্রে গলদ ছিল। তাদের মধ্যে ১২২ জনের সুপারিশপত্র প্রত্যাহার করা হয়েছে।" কিন্তু বাকি ৬১ জনের সুপারিশপত্র কেন প্রত্যাহার করা হয়নি কমিশনের কাছে জানতে চান বিচারপতি। তারপরই কড়া নির্দেশ দেন, সুপ্রিমকোর্ট ও হাইকোর্টের কোনও স্থগিতাদেশ না থাকলে, অবিলম্বে ওই ৬১ জনের সুপারিশপত্র প্রত্যাহার করুন। এই ৬১ জনের রাজ্যের বেতন ভোগ করার কোনও অধিকার নেই। পাশাপাশি, বিস্তারিত তথ্য দেওয়ার জন্য কমিশনকে আরও একবার সময় দিল আদালত। আগামী পরশু দিনের মধ্যে রিপোর্ট দেবে কমিশন। ২০ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি।


আরও পড়ুন, Para Teacher Recruitment: পার্শ্বশিক্ষকের জন্য রাজ্যের সংরক্ষণ- সিদ্ধান্তকে মান্যতা দিল হাইকোর্ট..



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)