নিজস্ব প্রতিবেদন: আপার প্রাইমারির নিয়োগেপ্রক্রিয়ায় দুর্নীতি মামলায় ৩০টি পদ ফাঁকা রাখার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। স্কুল সার্ভিস কমিশনকে আদালত জানিয়েছে, ৩০টি পদে আপাতত নিয়োগ বন্ধ রাখা হোক। বাকি পদগুলিতে নিয়োগ করতে পারে তারা। নিয়োগ তালিকায় অসংগতির অভিযোগে গতবছর হাইকোর্টে মামলা করেন ৩০ জন  মামলাকারী।  মামলকারীদের আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায় আদালতে দাবি করেন, নিয়োগ তালিকা অস্বচ্ছ। প্রশিক্ষণহীন প্রার্থীরাও সুযোগ পেয়ে গিয়েছেন। বঞ্চিত হয়েছেন যোগ্যরা।     


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৬ সালের ফেব্রুয়ারিতে এসএসসি-তে কর্মশিক্ষা ও শারীরশিক্ষা বিভাগে শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। ২০১৭ সালে পদের জন্য হয় নিয়োগ পরীক্ষা। পরের বছর অর্থাত্ ২০১৮ সালে প্রকাশিত হয় চূড়ান্ত মেধাতালিকা। গতবছরের শুরু থেকে শুরু হয় শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। প্রথম পর্যায়ে শিক্ষক নিয়োগ চলাকালীন কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন বেশ কয়েকজন চাকরিপ্রার্থী। প্যানেলে একাধিক অসংগতি ছিল বলে অভিযোগ করেন তাঁরা। যাঁরা সংরক্ষিত আসনে পরীক্ষা দিয়েছেন, তাঁদের প্রথম দিকে স্থান থাকার পরেও প্যানেলে অনেক পিছনে রয়েছে বলে অভিযোগ তাঁদের। এমনকি প্রশিক্ষণ নেই এমন চাকরিপ্রার্থীরাও রয়েছেন নিয়োগের তালিকায়।  


বুধবার হাইকোর্টের বিচারপতি রাজশ্রী ভরদ্বাজ জানতে চান, এসএসসি-র কতগুলি পদ খালি রয়েছে? এসএসসি-র আইনজীবী জানান, ৭০টি পদ খালি রয়েছে এখনও। তখন বিচারপতি নির্দেশ দেন, ৩০টি পদ ছেড়ে বাকিগুলিতে নিয়োগ করুন। পরবর্তীকালে এই মামলায় প্রার্থীদের নিয়োগে যাতে জটিলতা না সৃষ্টি হয়।         


আরও পড়ুুন- দেখুন ছবিতে: রাইটার্সে 'বব বিশ্বাস' ছবির শ্যুট করলেন অভিষেক বচ্চন