অয়ন ঘোষাল: ভাড়া বাড়বে না। আপাতত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ নির্দেশিত ২০১৮ সালের ভাড়ার তালিকা দিয়েই বাস চালিয়ে যেতে হবে মালিকদের। তবে এই অসুবিধা বেশি দীর্ঘস্থায়ী হবে না। কারণ দিল্লীর একটি সংস্থার সঙ্গে ১১৮০টি ব্যাটারিচালিত ই বাস কেনার ব্যাপারে রাজ্য সরকার চুক্তিবদ্ধ হয়েছে। চুক্তি যখন হয়েছিল, তখন পরিবহণ মন্ত্রী ছিলেন ফিরহাদ হাকিম। নানা জটিলতায় সেটি সেই সময় বাস্তবায়িত হয়নি। জট কাটিয়ে এবার সেই কাজ হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Kolkata Fire: এক মানুষ চওড়া গলিতে সোনার গয়নার কারখানা; বুধবার ভস্মীভূত বৌবাজারের ৩ বাড়ি


পাশাপাশি, কলকাতা শহর থেকে জেলায় জেলায় চলে, এরকম ডিজেল চালিত আরও প্রায় ১০০০ বাসকে একটি কিট বসিয়ে ডিজেল থেকে সিএনজি অথবা ডুয়াল (ডিজেল-সি এন জি যুগ্ম) করা হচ্ছে। সিএনজি-র দাম ডিজেলের থেকে কম। তাই ভাড়া একই রেখেও সাশ্রয় বা আয় কিছুটা বাড়বে মালিকদের।


এই ক্ষেত্রে অপর্যাপ্ত সিএনজি পাম্প নিয়ে একটা সমস্যা হতে পারে। একটি বহুজাতিক কোম্পানির সঙ্গে কথা বলে, সিএনজি পাম্পের সংখ্যা ন্যাশনাল ও স্টেট হাইওয়েগুলিতে বাড়ানোর দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।


আরও পড়ুন: রাজ্যের ভোটে কী করছে জাতীয় মানবাধিকার কমিশন? হাইকোর্টের দ্বারস্থ রাজ্য নির্বাচন কমিশন


সাইটেশন বা পুলিস কেস বাবদ একেকটি বেসরকারি বাসে লক্ষাধিক টাকা জরিমানা বকেয়া। সুব্রত বক্সি অস্থায়ী ভাবে পরিবহণ দফতরের দায়িত্বে থাকার সময় একবার ১০ শতাংশ জরিমানা মিটিয়ে ৯০ শতাংশ ওয়েভার স্কিমের সুযোগ দেওয়া হয়েছিল। আরেকবার সেই সুযোগ দেওয়ার ব্যাপারে আলোচনা চলছে বলে ইঙ্গিত দেন পরিবহণ মন্ত্রী স্নেহাসিশ চক্রবর্তী।


যদিও শুধু সাইটেশনের ৯০ শতাংশ নয়। দৈনিক পেন্ডিং পুলিস কেসের ৫০ শতাংশ অবিলম্বে মকুব করে অন্তত পুজো পর্যন্ত বাস মালিকদের সুরাহা করা হোক এমনটাই দাবি বাস মালিকদের।  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)